Mountain View

অ্যাথলেটিকসে ভারতের লজ্জা আর বিশ্বরেকর্ড এর দিন

প্রকাশিতঃ জুলাই ২৪, ২০১৬ at ১০:২৫ অপরাহ্ণ

varot kolnokint

একদিকে অ্যাথলেটিকসে ভারতের গর্বের দিন, অন্যদিকে রিও অলিম্পিকে অংশ নিতে পারছেন না দেশটির আরেক অ্যাথলেট। প্রথম ভারতীয় হিসেবে অ্যাথলেটিকসের যে কোনো পর্যায়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতে ইতিহাস গড়েছেন নীরাজ চোপড়া। আর এদিকে, ডোপ টেস্টে ধরা পড়েছেন ভারতীয় কুস্তিগীর নরসিং যাদব।

পোল্যান্ডে অনুষ্ঠিত অনূর্ধ্ব-২০ জ্যাভলিন থ্রোয়ার বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৮৬.৪৮ মিটার দূরত্ব পার করে নতুন বিশ্বরেকর্ড গড়েছেন নীরাজ। আর ৭৪ কেজি ফ্রি-স্টাইল ক্যাটাগরিতে ব্রাজিল অলিম্পিকে অংশ নিতে যাওয়া যাদব ডোপ টেস্টের স্যাম্পল পরীক্ষায় উর্ত্তীন হতে পারেননি।

বিশরেকর্ড গড়েও অলিম্পিকে যাওয়া হচ্ছে না নীরাজের। কারণ, অলিম্পিকের যোগ্যতা অর্জন করার শেষ দিন ছিল ১১ জুলাই। অলিম্পিকের যোগ্যতা অর্জন করার জন্য ৮৩ মিটার দূরত্বেই জ্যাভলিন থ্রো করার দরকার ছিল। তার চেয়ে বেশি দূরত্বেই জ্যাভলিন ছুঁড়ে বিশ্বরেকর্ড গড়েছেন নীরজ।

হরিয়ানার পানিপথ জেলার খান্দরা জেলার ১৮ বছর বয়সী নীরজ ইতিহাস গড়তে ৮৬ মিটার দূরত্বে জ্যাভলিন থ্রো করেছেন। গত মাসে এশিয়ান জুনিয়র চ্যাম্পিয়নশিপে তিনি রৌপ্য পদক পেয়েছিলেন।

এদিকে, ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় আপাতত জর্জিয়ায় ভারতীয় শিবিরে যোগ দিতে পারছেন না কুস্তিগীর যাদব। যদিও এখনও চূড়ান্ত হয়নি যাদব অলিম্পিকে অংশ নেবেন কি নেবেন না। অলিম্পিক কমিটি থেকে ভারতীয় কুস্তি ফেডারেশনকে তার রিপোর্ট পাঠিয়ে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, অলিম্পিক দলের প্রাথমিক তালিকায় নাম ছিল না দু’বারের পদকজয়ী সুশীল কুমারের। ফলে, ভারতের কুস্তি ফেডারেশন অলিম্পিক অ্যাসোসিয়েশনকে অনুরোধ করে যাদবকে সুযোগ করে দেওয়ার জন্য। কিন্তু, ডোপ টেস্টে পজেটিভ প্রমাণিত হওয়ায় তাকে নিয়ে শঙ্কা থেকেই গেল।

এ সম্পর্কিত আরও

Mountain View