Mountain View

ওয়ার্নের মতে সেরা বাংলাদেশি ব্যাটসম্যান আশরাফুল

প্রকাশিতঃ জুলাই ২৪, ২০১৬ at ৫:০১ অপরাহ্ণ

Shane-Warne

সেই ছেলেবেলায় বেড়ে ওঠার সময় শেন ওয়ার্নের মতো লেগ স্পিনার হতে চাইতেন মোহাম্মদ আশরাফুল। হয়েছিলেন তার প্রজন্মে সম্ভবত বিশ্বের সবচেয়ে প্রতিভাবান ব্যাটসম্যান। ম্যাচ ফিক্সিংয়ের আঁধারে ডুবে নিষিদ্ধ হওয়ার পর আশরাফুল আগামী মাসেই আবার ক্রিকেটে ফিরছেন। আর তার আগে আইডল ওয়ার্নের খেলা সেরা বাংলাদেশি ব্যাটসম্যানের স্বীকৃতি পেলেন।

ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে ধারাভাষ্য দিচ্ছেন অস্ট্রেলিয়ান স্পিন কিংবদন্তি ওয়ার্ন। সেখানেই অস্ট্রেলিয়া বাদে সব দেশের সেরা ব্যাটসম্যানের তালিকা করেছেন। তার খেলা প্রত্যেক দেশের সেরা ব্যাটসম্যানকে ছেঁকে বের করেছেন ওয়ার্ন। বাংলাদেশের বিপক্ষে খেলার অভিজ্ঞতা থেকে তিনি বেছে নিয়েছেন আশরাফুলকে। এই ব্যাটসম্যানকে ‘পকেট ডায়নামো’ হিসেবে অভিহিত করেছেন।

ওয়ার্ন বলেছেন, বাংলাদেশের যে ব্যাটসম্যানদের বিপক্ষে বল করেছেন তাদের মাঝে আশরাফুলই সেরা। ওয়ার্ন বাংলাদেশের বিপক্ষে কম খেলেছেন। কিন্তু যে সময়টায় খেলেছেন তখন আন্তর্জাতিক অঙ্গণে রীতিমতো লড়ছিল টাইগাররা। আর সেই যুদ্ধের সময় আশরাফুল ছিলেন বাংলাদেশের ক্রিকেটের পোস্টার বয়।

খুব স্বাভাবিকভাবে ভারতের ব্যাটসম্যান খুঁজতে গিয়ে ওয়ার্ন বেছে নিয়েছেন শচীন টেন্ডুলকারকে। তার এই মাঠের বাইরের বন্ধু তাকে তো আর কম দুঃস্বপ্নের রাত উপহার দেননি! ইংল্যান্ডের গ্রাহাম গুচ বেশ সহজেই ওয়ার্নের বলের লেংথ ধরে ফেলতেন। সে জন্য তিনি সেরা। দক্ষিণ আফ্রিকার দুজনকে বেছে নিয়েছেন। হানসি ক্রনিয়ে ও জ্যাক ক্যালিস। স্পিনের বিপক্ষে নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিংকে ভালো মানলেও তার চোখে সেরা হিসেবে বেছে নিয়েছেন প্রয়াত মার্টিন ক্রোকে।

ওয়েস্ট ইন্ডিজের নাম বলতে গিয়ে শিল্পিত শত্রু ব্রায়ান লারার নাম বলেছেন ওয়ার্ন। দুজন ভালো বন্ধু। পাকিস্তানের বাঁ হাতি ওপেনার সাঈদ ওপেনারকে সেরা মেনেছেন। আর শ্রীলঙ্কার অরবিন্দ ডি সিলভাকে বেছে নিয়েছেন। জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ারের বিপক্ষে লড়াই ছিল। কিন্তু ডেভ হটনকে বেছে নিয়েছেন ওয়ার্ন।

এ সম্পর্কিত আরও

Mountain View