Mountain View

কোহলির ক্যাচ নেওয়ার কৌশল ত্রুটিপূর্ণ

প্রকাশিতঃ জুলাই ২৪, ২০১৬ at ৯:০৯ অপরাহ্ণ

virat-kohli-kotla..

বিদেশের মাটিতে প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে ডাবল সেঞ্চুরি তুলে নিয়ে গড়েছেন রেকর্ড। তবে ব্যাটসম্যান হিসবে বিরাট কোহলির প্রশংসা করলেও ফিল্ডিংয়ে কোহলির পারফম্যান্সে সন্তুষ্ট নন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ইয়ান চ্যাপেল।

শুধু তাই নয় ফিল্ডার কোহলিতে রীতিমত ত্রুটি খুঁজে পাচ্ছেন চ্যাপেল। বিশেষ করে, ক্যাচ নেওয়ার ক্ষেত্রে কোহলির কৌশলে হতাশা প্রকাশ করেন সাবেক এই অধিনায়ক। ভারতীয় গণমাধ্যম হিন্দুস্থান টাইমসে লেখা এক কলামে এসব কথা জানান চ্যাপেল।

তার এই কলামে মূলত ওল্ড ট্র্যাফোর্ডে চলমান ইংল্যান্ড-পাকিস্তানের মধ্যে চলমান দ্বিতীয় টেস্ট নিয়ে আলোচনা করেন চ্যাপেল। তবে এই সিরিজ নিয়ে কথা বলার সময় উঠে আসে ভারত-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার প্রথম টেস্টের বিষয়টিও। সব ব্যাটসম্যান ও বোলারদের প্রশংসা করলেও ফিল্ডারদের কৌশল ও ক্যাচ নেওয়ার পদ্ধতি নিয়ে হতাশা জানান তিনি।

এসময় তিনি জানান, ম্যাচের অধিকাংশ ক্যাচই মূলত উইকেটের পেছন থেকে মিস হয়ে। উইকেটরক্ষক ছাড়াও স্লিপে ফিল্ডিংয়ে থাকা ক্রিকেটারদের থেকেও ক্যাচ মিস হয়ে থাকে।

তিনি বলেন, ‘ব্যাটসম্যান হিসেবে কোহলি অবশ্যই দারুণ। তার সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান। তবে ফিল্ডিংয়ে, বিশেষ করে ক্যাচ নেওয়ার ক্ষেত্রে কোহলির দুর্বলতা আছে। বিশেষ করে সে যখন স্লিপে ফিল্ড করে তখন সেটা লক্ষ্য করা যায়।’

এসময় কোহলির কৌশলকে ইঙ্গিত করেন চ্যাপেল। বলেন, ‘স্লিপ পজিশনে ক্যাচ নেওয়ার কৌশলটা ঠিক কাজ করছে না। কারণ কোহলির ক্যাচ নেওয়ার কৌশল ত্রুটিপূর্ণ। স্পিনার যখন বলকে টার্ন করায় তখন কোহলি সবসময় বলের দিক বুঝে উঠতে পারে না। ফলে বোলাররা চাপে পড়ে যায়।’

এ সম্পর্কিত আরও

Mountain View