ঢাকা : ২৭ মে, ২০১৭, শনিবার, ১১:২৩ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

ফেসবুকের ৩০ পেজ-আইডি বন্ধের জন্য নোটিশ

ধর্মীয় উগ্র মতবাদ প্রচারের অভিযোগে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের ৩০টি পেজ ও আইডিকে চিহ্নিত করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার ক্রাইম ইউনিট। এসব পেজ বন্ধের জন্য সম্প্রতি বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনকে (বিটিআরসি) ডিএমপির পক্ষ থেকে একটি চিঠি দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা বলছেন, এসব ফেসবুক পেইজের মাধ্যমে নানারকম ধর্মীয় উগ্র মতবাদ প্রচার, জঙ্গি কার্যক্রম পরিচালনা, কথিত জিহাদের ডাকসহ রাষ্ট্রবিরোধী নানারকম অপকর্ম করা হচ্ছে। এ কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে নজরদারি করার পর এসব পেজকে চিহ্নিত করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, চিহ্নিত করা ফেসবুক পেজগুলোতে নিয়মিত ধর্মীয় উগ্র মতামত প্রচার করা হয়। ধর্মীয় নানারকম অপব্যাখ্যা বা সংক্ষিপ্ত ব্যাখ্যা দিয়ে কথিত জিহাদের প্রতি আকৃষ্ট করা হয়। এগুলো দেখে অনেকেই ভুল করে এসব পথে পা বাড়াচ্ছে।

প্রাথমিক পর্যায়ে চিহ্নিত করা ফেসবুক পেজগুলো হলো—হিজবুল ইসলাম বাংলাদেশ, সালাউদ্দিনের তলোয়ার, বাংলার সৈনিক, গাজওয়া ই হিন্দ বা হিন্দুস্থানের চূড়ান্ত যুদ্ধ, শাইখ মুফতি মুহাম্মদ জসীম উদ্দিন রাহমানি, আবু উবাইদা আল মুজাহির, অনিমেষ রায় ফরইভার, মুফতি জসীমউদ্দিন রাহমানি হাফিজাহুল্লাহ বা এসো আল্লাহর পথে, রাসুল- (সা.) এর দেখানো পথে, আবাবিল মিডিয়া, আমি সেই, নির্ভীক মুজাহিদ, সুলতান সালাউদ্দিন আইয়ূবি, কাকা আমুর, সামস বিন সাবাজ, জংগীর সাথে কথোপকথন, গাজী মুহাম্মদ আব্দুল্লাহ, আবু হুজাইফা হুজাইফা, আল্লাহর পথের ঠিকানা, আশিদ্দাও আলাল কুফ্ফার, নয়ন চ্যাটার্জি, জীবনের হিসাব, বার্বীপ্রিন্স, বাঁশের কেল্লা, রাফি বিন ওয়ালিদ, জঙ্গীনিউজ ২৪, আত-তামাকিন, কাঠ মোল্লা, অর্থহীন রাকিব ও বেহুলার ভেলা।

ডিএমপির সাইবার ক্রাইম ইউনিটের এক কর্মকর্তা জানান, এই ৩০টি ফেসবুক আইডি বা পেজের বাইরেও আরও অনেকগুলো আইডিতে জঙ্গিরা সক্রিয় রয়েছে। পর্যায়ক্রমে সেসব পেজ বা আইডি চিহ্নিত করে বিটিআরসিতে চিঠি পাঠিয়ে বন্ধ করার প্রক্রিয়া চলছে।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

আগামী অক্টোবরেই ধ্বংস হচ্ছে পৃথিবী

নিউ ইয়ার রিজলিউশন’ করেছেন কি আগামী বছরের? কিংবা করার পরিকল্পনায় রয়েছেন? যদি না করে থাকেন …

আপনার-মন্তব্য