Mountain View

‘বিপথগামী’ শিক্ষকদের খুঁজে বের করতে হবে: শিক্ষামন্ত্রী

প্রকাশিতঃ জুলাই ২৪, ২০১৬ at ৮:১৬ পূর্বাহ্ণ

Nahid

বিডি টুয়েন্টিফোর টাইস:  শিক্ষার্থীরা যাতে জঙ্গিবাদের দিকে ঝুঁকে না পড়ে সে বিষয়ে শিক্ষকরা সবচেয়ে বেশি ভূমিকা রাখতে পারেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শনিবার রাজধানীতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

শিক্ষকতার নামে যারা জঙ্গিবাদী কার্যক্রমে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করছে তাদের বিষয়ে খোঁজ-খবর নিতেও পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের আদেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী।

‘শিক্ষকদের দায়িত্বের কথাও মনে রাখতে হবে’। কিছু শিক্ষক নামধারী লোক আমাদের ছেলে-মেয়েদের বিপথগামী করছে। এদের খুঁজে বের করবেন। সব শিক্ষার্থীকে ব্যক্তিগতভাবে চিনতে এবং তাদের সমস্যা সমাধানে উদ্যোগী হতে শিক্ষকদের প্রতি আহ্বান জানান নাহিদ।

‘এক্ষেত্রে ছাত্র-ছাত্রী বেশি হওয়ার প্রসঙ্গ আসে’। তবুও তাদের চিনতে হবে, জানতে হবে এবং তাদের সমস্যাগুলো সমাধান করতে হবে। তাদের এমন স্নেহ ও মমতা দিয়ে গড়ে তুলতে হবে, যাতে কোনো সমস্যায় পড়লে তারা শিক্ষকের কাছে এসে জানায়, বলেন তিনি।

সারাদেশে শিক্ষা পরিবারের ঐক্যবদ্ধ প্রয়াস সারাদেশের মানুষ ও আইন-শৃঙ্খলাবাহিনীর মধ্যে সাহস সঞ্চার করবে বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, ‘আমাদের প্রত্যেকটা শিক্ষা প্রতিষ্ঠানকে আমরা এ ধরনের আক্রমণ থেকে রক্ষা করতে চাই’। শুধু হত্যা করা হবে তাই না, আমাদের ছেলে-মেয়েদের ব্যবহার করে এ ধরনের জীবন সংহার করা হবে, সেটা আমরা চাই না। সকল শিক্ষা প্রতিষ্ঠানকে সজাগ করব, সচেতন করব এবং সার্বিকভাবে ‍উদ্যোগ গ্রহণ করব’। সকল পর্যায়ে এটা পৌঁছাবে। আমরা নিশ্চিত করে বলতে পারি, ৩০ তারিখের মধ্যে সকল শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে আমরা এভাবে সরাসরি কথা বলব।

শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষাজীবন স্বাভাবিক রাখার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ‘শিক্ষা কার্যক্রমে যদি শিক্ষার্থীদের জড়িত রাখতে পারি, তাহলে অন্য যে কোনো কিছু আমরা মোকাবেলা করতে পারব’। এদিক থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠান উদ্যোগী হয়ে পদক্ষেপ নিবেন।

কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গিবাদী মনোভাবের শিক্ষক এবং কার্যক্রমের বিষয়ে প্রায় দুই বছর আগ থেকে শিক্ষা মন্ত্রণালয় উদ্যোগ নিয়েছে বলে জানান মন্ত্রী।

এ সম্পর্কিত আরও

Mountain View