ঢাকা : ১৯ জানুয়ারি, ২০১৭, বৃহস্পতিবার, ১২:৩৫ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

বিশ্বের বৃহত্তম উভচর বিমান

urojahaj

চীন বিশ্বের বৃহত্তম উভচর বিমান তৈরি করেছে। বিদেশি বিমান সংস্থার ওপর নির্ভরতা কমানোর প্রচেষ্টার অংশ হিসেবে এ বিমান তৈরি করেছে দেশটি। সরকারি সংবাদ সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়েছে, রাষ্ট্রীয় মালিকানাধীন চীনের বিমান শিল্প কর্পোরেশন (এভিআইসি) শনিবার দক্ষিণাঞ্চলের বন্দর নগরী জুহাইতে এজি৬০০ নামের নতুন এ বিমান উদ্বোধন করে।

বিমানটির পাল্লা সর্বোচ্চ চার হাজার ৫শ’ কিলোমিটার এবং দাবানল নেভানো ও সমুদ্রে উদ্ধার তৎপরতা চালাতে সক্ষম। এটি আকারে একটি বোয়িং ৭৩৭ বিমানের কাছাকাছি। সমুদ্র থেকে উঠা-নামা করার জন্য নির্মিত অন্যান্য বিমানের চেয়ে এটি অনেক বড় বলে জানিয়েছেন এভিআইসি’র ডেপুটি জেনারেল ম্যানেজার গেং রুগুয়াং।

তবে এর উইংসপ্যান এইচ-৪ হারকিউলিস বিমানের চেয়ে তুলনামূলক ছোট। ১৯৪০ এর দশকে যুদ্ধক্ষেত্রে মিত্র বাহিনীর সদস্যদের নিয়ে যেতে এইচ-৪ হারকিউলিস বিমান তৈরি করা হয়।

সিনহুয়ার নিবন্ধে বলা হয়, চীনের এ বিমান নৌ-সম্পদ বিকশিত ও কাজে লাগাতে খুবই উপকারি হবে এবং পরিবেশ পর্যবেক্ষেণ, সম্পদ চিহ্নিতকরণ ও পরিবহন কাজে এটি ব্যবহার করা যাবে। বিমানটি দক্ষিণ চীন সাগরে নজরদারির ক্ষেত্রে দেশটির সক্ষমতা আরো বাড়াবে বলে ধারণা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

কম খরচে আপনার বিজ্ঞাপণ দিন। প্রতিদিন ১ লাখ ভিজিটর। মাত্র ২০০০* টাকা থেকে শুরু। কল 016873284356

Check Also

অবশেষে ফাতাহ-হামাস ঐতিহাসিক চুক্তি, ঐক্যের সরকার হচ্ছে

ঐক্যের সরকার গঠনে ঐতিহাসিক চুক্তিতে পৌঁছেছে ফিলিস্তিনের প্রধান দুই রাজনৈতিক সংগঠন ফাতাহ ও হামাস। সংগঠন …