Mountain View

শুল্ক ফাঁকি দেয়ায় স্বেচ্ছায় দিয়ে গেলেন ভক্সওয়াগন গাড়ি

প্রকাশিতঃ জুলাই ২৪, ২০১৬ at ১০:০০ অপরাহ্ণ

boxwago

১৯৮৪ সিসির জার্মানির তৈরি বিলাসবহুল ভক্সওয়াগন। ১৩৯৮ সিসি দেখিয়ে শুল্ক ফাঁকি দিয়ে খালাসও করা হয়েছে। তথ্য পেয়ে করা হয়েছে নজরদারি। অবশেষে স্বেচ্ছায় গাড়ি ফেরত দিলেন মালিক।

সিসি কম দেখিয়ে শুল্ক ফাঁকি দিয়ে আমদানি করা ব্লু কালারের এমন একটি বিলাসবহুল ভক্সওয়াগন গল্‌ফ এস মডেলের গাড়ি জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।

আজ (রোববার) ২৪ জুলাই বিকেলে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান বলেন, জার্মানির তৈরি বিলাসবহুল গাড়িটি গত ৮ মার্চ মিথ্যা ঘোষণায় মংলা বন্দর দিয়ে খালাস করা হয়েছে। খালাসের পর থেকে গোপন সংবাদের ভিত্তিতে নজরদারি করা হচ্ছিল।

রাজধানীর কাকরাইলের টিবিএইচ কোম্পানি নামের আমদানিকারক প্রতিষ্ঠান গত ১১ ফেব্রুয়ারি এসটি ইন্টারন্যাশনাল সিএন্ডএফ এজেন্টের মাধ্যমে বিল অব এন্ট্রি (নম্বর ৪০৭০) দাখিল করে।

এতে গাড়িটি ১৩৯৮ সিসি দেখানো হয়। ইনভয়েস মূল্য দেখানো হয়েছে ১৯ লাখ ৭১ হাজার ৪৪৩ টাকা। সিসি অনুযায়ী ১২৯.৫৮ শতাংশ হিসেবে ২৫ লাখ ৫৪ হাজার ৬৯৪ টাকা শুল্ক পরিশোধ করা হয়।

গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে নজরদারি করা হয়। জব্দ করা হয় কাগজপত্র। পরে রেজিস্ট্রেশন যাচাই করে সিসি পাওয়া যায় ১৯৮৪।সিসি অনুযায়ী প্রযোজ্য শুল্ক ২১৪.৭৭ শতাংশ হারে মোট শুল্ক হবে ৪২ লাখ ৩৪ হাজার টাকা। এতে শুল্ক ফাঁকি দেওয়া হয়েছে ১৬ লাখ ৮০ হাজার টাকা। শুল্কসহ গাড়ির মোট মূল্য ৬২ লাখ টাকা।

তিনি আরো জানান, বিচারে দোষী সাব্যস্ত হলে পণ্য মূল্যের ১০ গুণ পর্যন্ত ব্যক্তিগত জরিমানা আরোপ করা হতে পারে। দীর্ঘদিন গাড়িটি শুল্ক গোয়েন্দার নজরদারিতে ছিল। এক পর্যায়ে গাড়ির বর্তমান ব্যবহারকারী রোববার শুল্ক গোয়েন্দার কাকরাইল সদর দফতরে এসে স্বেচ্ছায় সমর্পণ করেন।

গাড়িটির রেজিস্ট্রেশন নম্বর ঢাকা মেট্টো গ ২০-৭৭৮৮, চেসিস WVWZZZAUZEW2595515, তৈরি সাল ২০১৫।বিআরটিএ’র তথ্য অনুযায়ী, গাড়িটি ২১/হাজারীবাগ, ঢাকার মেসার্স বে ট্যানারির নামে রেজিস্ট্রেশন করা।

এ বিষয়ে একটি কাস্টমস মামলা দায়ের করে মংলা কাস্টমস কমিশনারের কাছে পাঠানো হয়েছে বলেও জানান ড. মইনুল খান।

এ সম্পর্কিত আরও