ঢাকা : ৬ ডিসেম্বর, ২০১৬, মঙ্গলবার, ৬:০৮ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র “দ্যা ক্লে”

13599850_1208990785801909_6506799560223898941_n

ফতেহ আলী খান, বিডি২৪টাইমসঃ তরুণ উক্তি লেখক হুমায়ন কবীর এর কনসেপ্ট এবং তরুন কবি ও নাট্যকার আসম্মা শাওন এর গল্প,চিত্রনাট্য ও সংলাপ অবলম্বনে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি।

এতে অভিনয় করেছেন ‘ওমর ফারুক,শামীম হাসান সরকার, মাকসুদা তিশা,আহমেদ রিপন, শারমিন শিমু, আমিন আকবরীসহ আরও অনেকে। ১৫মিনিট দৈর্ঘ্যের চলচ্চিত্রটির গল্পে দেখা যায় প্রকৃতি, পরিবেশ ও সময়ের ব্যবধানের স্রোতে ভেসে গেছে বাংলার কৃষ্টি সংস্কৃতি। ফলে বাংলায় ঢুকে গেছে অপসংস্কৃতি।

আগেকার বাঙ্গালী সারা দিন শত খাট-খাটুনির পর ক্লান্ত হয়েও অপেক্ষায় থাকতো একটি সন্ধ্যার জন্যে। কখন হবে সন্ধ্যা।আর কখন শুনবে মাটির গান,জুরাবে তাদের প্রাণ। এখনকার মানুষ গান শুনার সময় পায়না।তাই ইয়ারফোন লাগিয়ে ঘুমিয়ে থাকে সারা রাত। শুধু শহর নই প্রত্যন্তগ্রামাঞ্চলেও ছড়িয়ে যায় বিদেশী টিভি চ্যানেল। আজ কাদা মাটির দেশে প্রবেশ করেছে পোড়া মাটি। এ পোড়া মাটি আজ পুড়ে তৈল করে দিচ্ছে বাঙ্গালীর রক্ত মাংস “দ্যা ক্লে” এমনই একটি জীবন ও বাস্তবতা।

ইতোমধ্যে ‘দ্য ক্লে’

১) ৬ষ্ঠ পুনে ফিল্ম ফেস্টিভাল,ভারত (অফিসিয়াল সিলেকশন)

২) ৮ম এক্সেস কোড শর্টফিল্ম ফেস্টিভাল, বেঙ্গালুরো,ভারত (অফিসিয়াল সিলেকশন)

৩) এন.ই.জেড ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল, ভারত (অফিসিয়াল সিলেকশন)

৪) ৩য় ফ্লেমিংগো ফিল্ম ফেস্টিভ্যাল, আমেরিকা (সিনেমাটোগ্রাফি ও আর্ট ডিটেকশন উভয় ক্যাটাগরিতে এ্যাওয়ার্ডের জন্য মনোনীত)

৫) লস অ্যাঞ্জেলস সিনেফেস্ট,হলিউড,আমেরিকা (সেমিফাইনালিস্ট)

৬) স্টেউনটোন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল, ভার্জিনিয়া, আমেরিকা (অফিসিয়াল সিলেকশন)

৭) ২য় ভিভা ফিল্ম ফেস্টিভ্যাল, বসনিয়া ইউরোপ (অফিসিয়াল সিলেকশন)

৮) অটোয়া ডিজিটাল ফিল্ম ফেস্টিভাল,কানাডা (অফিসিয়াল সিলেকশন)

৯) বার্সিলোনা প্লানেট ফিল্ম ফেস্টিভাল,স্পেন (অফিসিয়াল সিলেকশন) এ মনোনীত হয়েছে।

চলচ্চিত্রটি সুপারভিশনে আছেন এইচ-আল-বান্না। চিত্রগ্রহণে আছেন বিদ্রোহী দীপন ও এম.এইচ.এম.মুবাশশির। এক্সিকিউটিভ প্রডিউসার হলেন পাপ্পু ভাই ; সঙ্গীত পরিচালনায়- সাইদুজ্জামান সুমন ও সোহান যাযাবর । কথা,সুর ও সংঙ্গীত করেছেন সোহান যাযাবর।

অার্ট ডিরেক্টশন দিয়েছেন আহমেদ সালেকিন, স্থিরচিত্র গ্রহন করেছেন মোঃ সুলতান মিয়া।  সহকারী পরিচালক হিসেবে আছেন মো সাজ্জাদুল ইসলাম খান ও রাকিবুল হাসান।

দ্যা টাইমস মিডিয়া লিঃ নিবেদিত, “জলছবি ফিল্মস ও আদ্রেইন ফিল্মস এন্টারটেইনমেন্ট ” পরিবেশিত এর চলচ্চিত্র ‘দ্যা ক্লে’ প্রযোজনা করেছেন আলী জুলফিকার জাহেদী ও এম.এইচ.এম. মুবাশশির।

উল্লেখ্য এম.এইচ.এম.মুবাশশির দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় কৃষি বিদ্যাপীঠ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষিতে অনার্স এবং বায়োটেকনোলজিতে মাস্টার্সে প্রথম শ্রেণীতে প্রথম হয়ে এখন মালয়েশিয়ান সরকারের বৃত্তিতে ইউনিভার্সিটি টেকনোলজি মালায়েশিয়াতে বায়ইনফরমাটিক্সে এম.ফিল এ অধ্যয়নরত আছেন

এ সম্পর্কিত আরও

Check Also

pritijinta

আত্মহত্যা করেছেন বলিউড অভিনেত্রী প্রীতি জিনতার ভাই

বলিউড অভিনেত্রী প্রীতি জিনতার খালাতো ভাই নিতিন চৌহান আত্মহত্যা করেছেন। এ ঘটনায় নিতিনের স্ত্রী ও …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *