Mountain View

ভেরিজন কমিউনিকেশনসের কাছে ইয়াহু বিক্রি হয়ে যাচ্ছে

প্রকাশিতঃ জুলাই ২৫, ২০১৬ at ১০:১৮ অপরাহ্ণ

yahoo verizon

অবশেষে যুক্তরাষ্ট্রের টেলিকম জায়ান্ট ভেরিজন কমিউনিকেশনসের কাছে বিক্রি হয়ে যাচ্ছে বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান ইয়াহু।ইমেইল সেবার ক্ষেত্রে একসময়ের প্রায় অপ্রতিদ্বন্দ্বী ইয়াহুর এই খবরটি আজ (সোমবার) (২৫ জুলাই) জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

সামাজিক যোগাযোগমাধ্যমের প্রতিযোগিতামূলক এ যুগে বেশ ক’বছর ধরেই টালমাতাল সময় যাচ্ছিল ইয়াহুর। তাই প্রতিষ্ঠানটিকে বিক্রি করে দিতে চাইছিলো এর মালিকপক্ষ।

এরই প্রেক্ষিতে গত ফেব্রুয়ারিতে ইন্টারনেট ব্যবসার জন্য ‘কৌশলগত বিকল্প’ খোঁজার ঘোষণা দেয় ইয়াহু।এরপর থেকে অনেক প্রতিষ্ঠানই ইয়াহু কেনার আগ্রহ দেখায়। এর মধ্যে দর কষাকষি শেষে ৫০০ কোটি মার্কিন ডলারে ইয়াহুকে কিনতে সমঝোতায় পৌঁছে ভেরিজন কমিউনিকেশনস।

প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ এটি বিক্রির সিদ্ধান্তে সম্প্রতি একমত হলেও আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে সোমবার। চুক্তি চূড়ান্ত করার বিষয়ে আগামী শুক্রবার (২৯ জুলাই) দুই প্রতিষ্ঠানের মধ্যে বিশেষ আলোচনা হবে বলে জানানো হচ্ছে।

বিক্রির বিষয়ে ইয়াহুর প্রধান নির্বাহী মারিসা মায়ার বলেন, ইয়াহু বিশ্বকে বদলে দিয়েছিলো। ভবিষ্যতেও ভেরিজনের সঙ্গে মিলে পরিবর্তনের কাজ চালিয়ে যাবে প্রতিষ্ঠানটি।মালিকানা বদলের পর প্রতিষ্ঠ‍ানটির প্রধান নির্বাহীর পদ ছাড়তে হলেও অংশীদারিত্বের অংশ পাবেন মারিসা।

আর বিক্রি হয়ে গেলেও ইয়াহুর প্যাটেন্টগুলো আলাদাভাবে বিক্রি করা হবে। এছাড়া চীনা প্রতিষ্ঠান আলীবাবা গ্রুপ ও ইয়াহু জাপানের শেয়ার আলাদা থাকবে।

ইয়াহুর বর্তমান কর্মী সংখ্যা ৮ হাজার ৮০০। তবে বিক্রি হয়ে যাওয়ায় এ সংখ্যা আরও ছাঁটাই করা হবে বলে ইঙ্গিত দিয়েছে ভেরিজন।

এ সম্পর্কিত আরও