Mountain View

শ্রীলঙ্কার বিপক্ষে অস্ট্রেলিয়ার অনুপ্রেরণা মুরালি

প্রকাশিতঃ জুলাই ২৫, ২০১৬ at ৩:৫৭ অপরাহ্ণ

murari

শ্রীলঙ্কাকে ঘায়েল করতে শ্রীলঙ্কার কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরনেরই সাহায্য নিচ্ছে অস্ট্রেলিয়া। চলতি সপ্তাহ থেকেই শুরু হচ্ছে শ্রীলঙ্কা-অস্ট্রেলিয়ার মধ্যকার তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু হতে যাচ্ছে। আর এই টেস্ট সিরিজে  অসিদের অনুপ্রেরনার নাম মুরালিধরন।

মঙ্গলবার থেকে পাল্লেকেলেতে শুরু হওয়া ম্যাচে স্টিভ স্মিথের দলের একটাই লক্ষ্য, উপ-মহাদেশে অ্যাওয়ে সিরিজে নিজেদের ফর্মহীনতাকে কাটিয়ে আধিপত্য বিস্তার করা। উপমহাদেশে খুব একটা ভালো না করতে পারায়,  টেস্ট র্যা ঙ্কিংয়ে ভারতের সাথে খুব একটা পার্থক্য গড়তে পারছেনা অস্ট্রেলিয়া। এ কারনেই শ্রীলংকার মাটিতে স্পিন সহায়ক উইকেটে পেসাররা নিজেদের কতটা প্রমান করতে পারবেন তা নিয়ে সংশয়ে আছে অস্ট্রেলিয়া।

মূল একাদশে অভিজ্ঞ অফ-স্পিনার ন্যাথ্যান লিও ও স্টিভ ও’কিফকে রাখা হয়েছে। অনুশীলন ম্যাচে দুজনেই নিজেদেরকে প্রমান করেছেন। মুরালির সাথে কাজ করে এই ক্রিকেটাররা বেশ উপকৃত হয়েছেন। শ্রীলঙ্কা সফরের জন্য টেস্ট ম্যাচের ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারী এই স্পিনারকে বোলিং পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে অস্ট্রেলিয়া।

এরই মধ্যে শ্রীলংকায় পৌঁছে গেছে স্মিথের দল। সেখানেই স্মিথ বলেন, ‘এই সিরিজে মুরালির মত একজনকে পাওয়াটা সত্যিই আনন্দের। ইতোমধ্যেই সে দলের সাথে দারুনভাবে মিশে গেছে, পুরো সময়টা সে দারুন উপভোগ করছে।’

অস্ট্রেলিয়া সর্বশেষ ২০১৩ সালে ভারতের বিপক্ষে উপ-মহাদেশে খেলতে এসে চারটি টেস্টেই পরাজিত হয়েছিল। এছাড়া পাকিস্তানের বিপক্ষে মধ্য প্রাচ্যের দুটি ম্যাচেও পরাজিত হয়েছিল। ১৯৯৯ সালে সর্বশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ জয় করেছিল শ্রীলংকা। ঐ সিরিজেও মুরালিই ছিলেন লঙ্কানদের জয়ের নায়ক।

স্বাগতিক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুসও স্বীকার করেছেন অস্ট্রেলিয়া শক্তিশালী দল হলেও অসম্ভব বলে কিছুই নেই। এখানে সাহসিকতার সাথে ইতিবাচক ভাবে নিজেদের মেলে ধরতে হবে। পাল্লেকেলের টেস্টের পরে গলে ৪-৮ আগস্ট দ্বিতীয় ও ১৩-১৭ আগস্ট কলম্বোতে তৃতীয় টেস্ট অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও

Mountain View