ঢাকা : ২৬ সেপ্টেম্বর, ২০১৭, মঙ্গলবার, ১০:৩৩ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > জাতীয় > জঙ্গিরা একই গ্রুপের ও শিক্ষিত: ডিএমপি

জঙ্গিরা একই গ্রুপের ও শিক্ষিত: ডিএমপি

dmp


ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া জানিয়েছেন, গুলশান ও শোলাকিয়ায় হামলাকারী এবং রাজধানীর কল্যাণপুরের জঙ্গি আস্তানার সদস্যরা একই গ্রুপের।

মঙ্গলবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে জঙ্গি আস্তানায় অভিযান নিয়ে সংবাদ সম্মেলনে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া এ কথা বলেন।

তদন্ত শেষে আহত এবং নিহতদের বিস্তারিত পরিচয় জানানো হবে বলেও জানান তিনি।

তিনি বলেন, “হলি আর্টিসানে যে সন্ত্রাসী হামলা হয় তার ধরণ, তাদের বয়স, পোশাক সব কিছু অপারেশন স্টর্ম-টোয়েন্টি সিক্স- এর সঙ্গে মিল রয়েছে। আমাদের কাছে এখন পর্যন্ত প্রাথমিক প্রমাণ যা রয়েছে তাতে প্রতীয়মান হয়েছে গুলশান হামলায় যারা অংশগ্রহণ করেছিল তারাও একই গ্রুপের সদস্য।”

তিনি আরো বলেন, “এখন পর্যন্ত এই নয় জনের বিস্তারিত পরিচয় জানতে তাদের ফটোগ্রাফ নেয়া হয়েছে। সেগুলোকে ফেইসবুকের মাধ্যমে, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রচার করা হবে।”

তিনি বলেন, “কল্যাণপুরে জঙ্গি আস্তানায় অভিযানে নিহতদের পোশাক, কথার ধরন, ব্যবহার্য জিনিসপত্র সবকিছু দেখে মনে হয়েছে তারা সবাই উচ্চশিক্ষিত ও এলিট শ্রেণির।”

তিনি জানান, গুলিবিদ্ধ অবস্থায় একজনকে আটক করা হয়েছে। তার দেয়া তথ্য যাচাই করে যথাসময়ে সবার নাম পরিচয় জানানো হবে।

সোয়াত টিমের নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়। এতে সহায়তা করেছে থানা পুলিশসহ ডিএমপির অন্য সদস্যরা।

অভিযানে একজন পুলিশ সদস্যও আহত হয়েছেন জানিয়ে তিনি বলেন, অভিযান শতভাগ সফল হয়েছে।

কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের প্রধান মো. মনিরুল ইসলাম জানান, কল্যাণপুরে জঙ্গি আস্তানায় অভিযান চালানোর সময় আইনশৃঙ্খলা বাহিনীকে লক্ষ্য করে মোট ১১টি গ্রেনেড ছোড়ে জঙ্গিরা। এরমধ্যে একটি গ্রেনেড অবিস্ফোরিত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

তিনি আরো জানান, আস্তানা থেকে চার থেকে পাঁচ কেজি বিস্ফোরক, চারটি পিস্তল, ২১ রাউন্ড গুলি, একটি তলোয়ার, তিনটি অটোমেটিক ছুরি, সাতটি ছোট ছুুুরি এবং বেশ কিছু আইএস লেখা কালো পতাকা পাওয়া গেছে।

এর আগে, গোপন তথ্যের ভিত্তিতে সোমবার দিবাগত রাত ১২টার দিকে কল্যাণপুরের ৫ নম্বর রোডের জাহাজ বিল্ডিং নামের পাঁচতলা বাড়িটিতে অভিযান শুরু করে পুলিশ।

সে সময় বাড়ির তিনতলা পর্যন্ত ওঠার পর পাঁচতলা থেকে দুই যুবক নেমে এসে গুলি চালালে এক পুলিশ কর্মকর্তা হাতে গুলিবিদ্ধ হন। একই সঙ্গে তারা পুলিশকে লক্ষ্য করে ককটেলও নিক্ষেপ করে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশও পাল্টা গুলি চালালে হাসান নামে এক জঙ্গি আহত হয়। তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেয়া হয়েছে। রাত প্রায় সাড়ে ৩টা পর্যন্ত পুলিশের সঙ্গে জঙ্গিদের গুলি বিনিময় চলে। পরে পুরো এলাকাটি ঘিরে রেখে ভোরে সোয়াত, পুলিশ, র‌্যাব ও ডিবি যৌথভাবে অভিযান চালায়।

মঙ্গলবার সকাল ৭টায় ‘স্টর্ম-টোয়েন্টি সিক্স’ কোডনেমের এই অভিযান শেষ করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার শেখ মারুফ হাসান বলেন, “ভোর ৫টা ৫১ মিনিটে কল্যাণপুরের জাহাজ বিল্ডিং নামের ওই বাড়িটিতে অভিযান শুরু করে সোয়াত, র‌্যাব, পুলিশ ও গোয়েন্দা পুলিশ (ডিবি)। এসময় তাদের সঙ্গে গোলাগুলিতে নয় জঙ্গি নিহত হয়।”

এ সম্পর্কিত আরও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *