ঢাকা : ২৪ জানুয়ারি, ২০১৭, মঙ্গলবার, ৭:০৮ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

দেশে ৮ লাখ শিল্প কারখানা

sangshad


শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, দেশে বর্তমানে ৭ লাখ ৮৩ হাজার ৯৫২টি ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্প রয়েছে। এর মধ্যে ১ লাখ ১৯ হাজার ৫শ’ ২১টি ক্ষুদ্র, ৬ লাখ ৫৭ হাজার ৩শ’ ২৫টি কুটির এবং ৭১০৬টি মাঝারি শিল্প রয়েছে।

সোমবার জাতীয় সংসদ অধিবেশনে সরকারি দলের সদস্য বেগম ওয়াসিকা আয়শা খানের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, দেশব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্পখাতে দেশীয় যন্ত্রপাতি ব্যবহার করে কৃষিজাত পণ্যভিত্তিক শিল্প প্রতিষ্ঠান স্থাপনের বিষয়ে প্রয়োজনীয় অবকাঠামোগত সুযোগ-সুবিধাসহ অন্যান্য সেবা প্রদান করতে ও কৃষিজাত পণ্যভিত্তিক শিল্পকে লাভজনক করতে আরো কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য বিসিকের মাঠ কার্যালয়সমূহকে ইতোমধ্যে নির্দেশনা প্রদান করা হয়েছে। শিল্পনগরীসমূহে প্লট বরাদ্দের সময় কৃষিজাত পণ্যভিত্তিক শিল্পকে অগ্রাধিকার প্রদানের জন্যও নির্দেশনা প্রদান করা হয়েছে। বিসিক শিল্পনগরীসমূহে ১ হাজার ২০টি কৃষিজাত পণ্যভিত্তিক শিল্প কারখানা রয়েছে।

শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে দেশে কৃষিজাত পণ্য সংরক্ষণে বিশেষ শিল্পনগরী স্থাপনে উত্তরাঞ্চলের ১৬টি জেলার সম্ভাব্যতা যাচাই করে একটি উন্নয়ন প্রকল্প প্রস্তাব প্রণয়নের লক্ষ্যে ৮টি করে জেলার সমন্বয়ে সম্ভাব্যতা যাচাইয়ের জন্য ২টি সম্ভাব্যতা যাচাই কমিটি গঠন করা হয়েছে। উক্ত কমিটি থেকে মাঠ পর্যায় থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। শিগগিরই মাঠ পর্যায়ে পরিদর্শন করে প্রতিবেদন প্রণয়ন করে ডিপিপি প্রণয়নের কাজ শুরু করা হবে।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

আরাফাত সানির জামিন আবেদন নাকচ,কারাগারে প্রেরণ

 তথ্যপ্রযুক্তি আইনের মামলায় ক্রিকেটার আরাফাত সানির জামিন নাকচ করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছে আদালত। …