Mountain View

মোদির বিরুদ্ধে পাকিস্তানের আদালতে মামলা

প্রকাশিতঃ জুলাই ২৬, ২০১৬ at ১:৪৮ অপরাহ্ণ

medi

হিজবুল মুজাহেদিনের কমান্ডার বুরহান মুজাফফর ওয়ানির মৃত্যুর ঘটনায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে পাকিস্তানের একটি আদালতে৷ ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে লড়াইয়ে বুরহানের মৃত্যুর পর থেকেই উত্তপ্ত রয়েছে কাশ্মীর পরিস্থিতি৷

সেই হত্যার দায়ে ভারতীয় প্রধানমন্ত্রীর বিরুদ্ধে পাকিস্তানের লাহোর হাইকোর্টে মামলা দায়ের করেছেন পাকিস্তানের আইনজীবী রানা আবদুল হামিদ৷ পাকিস্তানের একটি সংবাদপত্রে বলা হয়েছে , গত ৯ জুলাই থেকে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত ৪৫ ব্যক্তি নিহত হয়েছে।

হিজবুল মুজাহেদিনের কমান্ডার বুরহান মুজাফফর ওয়ানি হত্যার প্রতিবাদে কাশ্মিরে হাজার হাজার মানুষ বিক্ষোভ করার সময় তাদের ওপর গুলি চালায় ভারতীয় সেনা৷ ভারতীয় প্রশাসন কাশ্মীরে মানবিক অধিকার রক্ষায় ব্যর্থ হচ্ছে। নিরীহ কাশ্মীরবাসীর বিরুদ্ধে মাত্রাতিরিক্ত বলপ্রয়োগ করা হয়েছে।

কেন্দ্রীয় সরকারের প্রধান হিসেবে কাশ্মীরের নিরাপত্তা বাহিনীর হত্যার জন্য নরেন্দ্র মোদিই দায়ী বলে উল্লেখ করা হয়েছে। এর আগে হিজবুল কমান্ডার বুরহান ওয়ানির মৃত্যু নিয়ে সরব হয়েছে পাকিস্তান।

নিন্দা করেছিলেন পাক প্রধানমন্ত্রী। এমনকি সরকারিভাবে কালো দিবসের ডাক দিয়েছিলেন নওয়াজ শরিফ। কাশ্মীরের এই হত্যার ঘটনা নিয়ে তদন্তে জাতিসংঘের সমর্থনও দাবি করেছিল পাকিস্তান।

বুরহানের মৃত্যু নিয়ে শোক প্রকাশ করেছিলেন পাকিস্তানের বিরোধী দল পাকিস্তান পিপলস পার্টি’র চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো৷

এ সম্পর্কিত আরও

Mountain View