Mountain View

হাত থেকে পড়ে গেলোও ভাঙবেনা কর্নিং’র গোরিলা গ্লাস ৫

প্রকাশিতঃ জুলাই ২৬, ২০১৬ at ৯:৩৬ অপরাহ্ণ

কখন যে মেবাইল ফোনটি পড়ে গিয়ে গ্লাস ভেঙে যায়, ভয়টি প্রায় সব ব্যবহারকারীদের মধ্যেই কাজ করে। ব্যবহারকারীদের কমন এই সমস্যার কার্যকর সমাধান দিতে মোবাইল ডিভাইসের জন্য বিশ্বের জনপ্রিয় গ্লাস নির্মাতা কর্নিং এনেছে পরবর্তী সংস্করণ গোরিলা গ্লাস ৫ সংস্করণ।

গোরিলা গ্লাস ৪ প্রকাশের প্রায় দুই বছরের বেশি সময় পর নতুন সংস্করণটি ফ্ল্যাগশিপ ডিভাইসের জন্য আনল কর্নিং। তবে আপাতত এটি বাণিজ্যিকভাবে পাওয়া যাচ্ছে। বছরের শেষ দিকে মোবাইল ফোনে উন্নত এবং টেকসই এই গ্লাসের দেখা পেতে পারে প্রত্যাশীরা।

কর্নিং তাদের নতুন সংস্করণটি সম্পর্কে জানায়, ‘গোরিলা গ্লাস ৫’ যা ১.৬ মিটার উঁচু থেকে পড়েও অক্ষত থাকবে। প্রতিষ্ঠানের নিজস্ব ল্যাবে পরীক্ষার সময় গ্লাসটি ৮০ শতাংস সময়ই ১.৬ মিটার থেকে পড়লেও ভাঙেনি। যেসময় এর সম্মুখ অংশ নিচের দিকে ফেলানো হয়েছিল। কর্নিং এর দাবি অসমতল পৃষ্ঠসহ বিভিন্ন পৃষ্ঠে ফেলে পরীক্ষার ফল এটা। কভার গ্লাস প্রযুক্তি শিল্পে নতুন সংস্করণ নেতৃত্ব দেবে বলেও প্রত্যাশা তাদের।

বিশ্ব্যাপী কর্নিং এর গোরিলা গ্লাস ব্যবহার হচ্ছে ৪.৫ বিলিয়নের বেশী ডিভাইসে। যার মধ্যে ১৮শর বেশি প্রোডাক্ট মডেল হলো ৪০টি প্রধান ব্র্যান্ডের।কর্নিং’র দেয়া তথ্য মতে, কভার গ্লাস প্রযুক্তি থাকায় ব্যবহারকারীদের কাছে ছোয়া, লেখা এবং একটার পর একটা কনটেন্ট দেখার জন্য যথাযথ হবে।

এছাড়া ইউএস, ব্রাজিল, ফ্রান্স, জার্মানি এবং ইন্ডিয়া সহ মোট ১১টি দেশের স্মার্টফোন ব্যবহারকারীদের নিয়ে পরিচালিত গবেষণায় দেখা গেছে ৮৫ শতাংশের বেশী ব্যবহারকারীরা তাদের ফোনটি বছরে কম করে একবার হাত থেকে ফেলেছে। যার মধ্যে ৫৫ শতাংশ ব্যবহারকারীদের তিনবার এমনকি এর বেশিবারও এমন ঘটনা ঘটেছে। আর ৬০ শাতাংশের বেশি ব্যবহারকারী জানিয়েছে তাদের মোবাইল ফোন কাঁধ এবং কোমরের উচ্চতার সমান থেকে নিচে পড়েছে।

কর্নিং গোরিলা গ্লাসের ভাইস প্রেসিডেন্ট এবং জেনারেল ম্যানেজার গোরিলা গ্লাস ৫ ঘোষণার সময় বলেন, আমরা ধারাবাহিকভাবে গোরিলা গ্লাসের প্রতিটি সংস্করণে কভার গ্লাস প্রযুক্তি দিয়েছি।

নতুন ৫ সংস্করণও ব্যতিক্রম নয়। বর্তমানে হাত এবং কাধের মতো উচ্চতা থেকে হ্যান্ডসেট পড়ে যাওয়ার ঘটনা ঘটছে প্রচুর। তাই এর টেকসই কার্যক্ষমতা উন্নয়ন একটা গুরুত্বপূর্ণ কাজ হবে সেইসাথে সম্প্রসারণের প্রযোজনীয়তাও আছে বলে মনে করেছি।

এ সম্পর্কিত আরও