Mountain View

অভিনব চাকায় ৩৬০ ডিগ্রি ঘুরবে গাড়ি

প্রকাশিতঃ জুলাই ২৭, ২০১৬ at ৯:৫৫ পূর্বাহ্ণ

gari


প্রতিবছরই বাজারে আসে নতুন গাড়ি। থাকে নতুন নতুন ফিচার। নিজেদের শ্রেষ্ঠত্ব ধরে রাখতে নামিদামি গাড়ি নির্মাতা কোম্পানিগুলো বিলাসবহুল গাড়ি নির্মাণের প্রতিযোগিতায় নামে। স্থান অপরিবর্তিত রেখে ঘুরতে পারে এমন গাড়ি এখনও বাজারে আসেনি। সরু স্থানে এমন গাড়ির প্রয়োজনীয়তা অনুভব করেন অনেকে।

তবে একজন ব্রিটিশ আবিষ্কারক এমন গাড়ি নয়, নতুন একটি চাকা তৈরি করেছেন, যা সব ধরনের গাড়িকে যে কোনো গন্তব্যে নিয়ে যেতে সক্ষম। শুধু তাই নয়, ৩৬০ ডিগ্রিতে গাড়িটি ঘোরাতেও পারে চাকাটি। নির্মাতা ম্যাথু লিডিয়ার্ড তার টয়োটা ইকো ব্র্যান্ডের গাড়িতে চাকাটি পরীক্ষামূলকভাবে লাগিয়ে সফলতা পেয়েছেন। সবাইকে তাক লাগিয়েও দিয়েছেন তিনি। শিগগিরই চাকাটি সবার জন্য বাজারে ছাড়া হবে। ভিডিওতে দেখা যায়, গাড়িটি একই স্থানে থেকে বেশ সুচারুভাবে ঘুরছে। আবার এক স্থান থেকে অন্য স্থান পরিবর্তন করছে। চাকায় এমন একটি যন্ত্র লাগানো হয়েছে, যেটি টায়ারে বল প্রয়োগ করে।

লন্ডনের বাসিন্দা লিডিয়াড দাবি করেছেন, বোল্টসহ বিশেষ এ চাকা বিশ্বে এই প্রথম যেটা ব্যবহার করা খুবই সহজ এবং কোনো নির্দেশনা ছাড়াই।

তিনি বলেছেন, সব আবহাওয়া ও অবস্থায় এটি ব্যবহার করা যাবে। টায়ারটি শক্তিশালী, দ্রুততর ও সাধারণের চেয়ে এটা পুরোপুরিভাবে নিয়ন্ত্রণযোগ্য।

তিনি বলেছেন, এটা প্রচুর ধকলও সহ্য করতে সক্ষম। ২৪ হাজার পাউন্ড শক্তিশালী ঘূর্ণনযন্ত্রের সাহায্যে বল প্রয়োগ করায় টায়ারটি সহজে বেঁকে যায়। ফলে সহজেই একই স্থানে থেকে গাড়িটি তার দিক পরিবর্তন করে নির্দিষ্ট স্থানে যেতে পারে।

গিয়ারিংয়ের অনুপাত অনুযায়ী গাড়ির গতিও পরিবর্তন করা সম্ভব এ চাকার মাধ্যমে। লিডিয়ার বলেছেন, টায়ারটি শিগগিরই বাজারে আনা হবে। সেটার জন্য হোন্ডা ও গুডইয়ারের মতো বড় কোম্পানিগুলোর সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। সূত্র :ডেইলি মেইল অনলাইন।

এ সম্পর্কিত আরও

Mountain View