ঢাকা : ২৬ জুলাই, ২০১৭, বুধবার, ৬:৪২ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

জেএসসি পরীক্ষা বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট

h


পাবলিক পরীক্ষা হিসেবে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা নেওয়া বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট  আবেদন করা হয়েছে। বুধবার (২৭ জুলাই) সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ এ রিট আবেদন করেন।

আবেদনের বিষয়ে ইউনুছ আলী আকন্দ বলেন, জেএসসিকে পাবলিক পরীক্ষা হিসেবে নেওয়ার সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা এবং ২০১৬ সাল থেকে জেএসসিকে পাবলিক পরীক্ষা হিসেবে না নেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে রিটে। রুল শুনানী না হওয়া পর্যন্ত ২০১৬ সাল থেকে জেএসসিকে পাবলিক পরীক্ষা হিসেবে নেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞার প্রার্থনা করা হয়েছে।

শিক্ষা সচিব, প্রাথমিক ও গণশিক্ষা সচিব, মাধ্যমিক, সমমান ও কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের রিটে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়েছে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধ্যাদেশ-১৯৬১ অনুযায়ী সকল শিক্ষা বোর্ডের এসএসসি, এইচএসসি এবং সমমানের পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসেবে অনুষ্ঠিত হয়ে আসছে। ১৯৭১ সালের পর থেকে এ পর্যন্ত ওই আইনে জেএসসি পরীক্ষা বলতে কিছু নেই।

এছাড়া বিশ্বের সকল দেশে ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল পাবলিক পরীক্ষা হিসেবে অনুষ্ঠিত হয়। এর নিচে কোন পর্যায়ের পরীক্ষাই পাবলিক পরীক্ষা হিসেবে নেওয়া হয় না।

তাই জেএসসি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত সংবিধানের ৭, ১৫, ১৭, ২৬, ২৭, ৩১, ৩২, ৩৪ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। জেএসসি পরীক্ষা নেওয়ার সরকারের এ সিদ্ধান্ত শিক্ষার্থীদের মেধাশূন্য করছে বলেও আবেদনে উল্লেখ করা হয়।

এ সম্পর্কিত আরও

আপনার-মন্তব্য