Mountain View

পৃথিবীর সবচেয়ে নিরাপদ স্মার্টফোন

প্রকাশিতঃ জুলাই ২৭, ২০১৬ at ৫:২৩ অপরাহ্ণ

nir


প্রিভ নামের স্মার্টফোন দিয়ে অ্যান্ড্রয়েডের বাজারে প্রবেশ করে এক সময়ের ব্যাপক জনপ্রিয় মোবাইল ফোন নির্মাতা ব্ল্যাকবেরি। সম্প্রতি ডিটিইকে৫০ নামের আরেকটি অ্যান্ড্রয়েড মডেলের সঙ্গে বিশেষজ্ঞদের পরিচয় করিয়ে দিলো। বিশেষত্ব হলো, এটাই পৃথিবীর সবচেয়ে নিরাপদ স্মার্টফোন।

গত বছরে আনা প্রিভ-এর মতো এতে কোনো ব্ল্যাকবেরির আইকনিক কিবোর্ড দেওয়া হয়নি। বিশ্বের সবচেয়ে নিরাপদ স্মার্টফোন সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া যাক।

১. ডিটিইকে৫০ অনেক দামি মোবাইল নয়। মধ্যম বাজেটের এই ফোনে ৫.২ ইঞ্চি ১০৮০ ডিসপ্লে দেওয়া হয়েছে।

২. বেশ ভালো, তবে সেরা নয় এমন স্ন্যাপড্রাগন ৬১৭ প্রসেসর কাজ করবে এতে। আছে ৩ জিবি র‌্যাম। অভ্যন্তরে দেওয়া হয়েছে ১৬জিবি স্টোরেজ। মাইক্রোএসডি’র মাধ্যমে স্টোরেজ আরো বাড়িয়ে নেওয়া যাবে।

৩. পেছনের ক্যামেরাটি ১৩ মেগাপিক্সেল। আর সামনেরটি ৮ মেগাপিক্সেল।

৪. এর ২৬১০এমএএইচ শক্তির ব্যাটারি বিভিন্ন কাজ করেও ১৭ ঘণ্টা চলবে বলে দাবি করেছে নির্মাতা।

৫. এর দেহের একপাশে দেওয়া হয়েছে ‘কনভেনিয়েন্স কি’। এর মাধ্যমে বিশেষ কিছু অ্যাপ চালু করার ব্যবস্থা রাখা যাবে।

৬. প্রিভের মতোই ডিটিইকে৫০ চলবে অ্যান্ড্রয়েড ৬.০ মার্শমেলো অপারেটিং সিস্টেমে। এর অধিকাংশ অ্যাপই নিরাপত্তা সংশ্লিষ্ট। প্রিভেও সিকিউরিটি সিস্টেম বেশ জোরদার ছিল। মোবাইলে ডাউনলোড করা প্রতিটা অ্যাপের পারমিশনস সংক্রান্ত সংকেত তারা দিতো। কিন্তু নতুন ফোনটির অপারেটিং সিস্টেমকেও নিরাপত্তা দেওয়া হয়েছে বিভিন্ন উপায়ে। ফুল ডিস্ক এনক্রিপশন এবং অলটারড বুট প্রসেস এদের মধ্যে অন্যতম। এ ছাড়া ডিটিইকে অ্যাপ তাদের নিরাপত্তার গোপন মন্ত্র হিসাবে কাজ করবে। এটি যাবতীয় অ্যাপগুলোকে নানাভাবে পরীক্ষা করে নিরাপত্তা নিশ্চিত করবে।

৭. লক খোলা অবস্থায় ব্ল্যাকবেরি ডিটিইকে৫০-এর দাম মাত্র ৩০০ ডলার পড়বে। জিএসএম নেটওয়ার্কে চলবে ফোনটি।

৮. পর্দাটি ফিঙ্গারপ্রিন্ট রেজিসট্যান্ট। অর্থাৎ এতে আঙুলের ছাপ পড়ে থাকবে না। ফলে কেউ তাই চাইলেও আপনার ফোনের পর্দা থেকে সংগ্রহ করতে পারছেন না।

৯. ফোনটিতে থাছে নিজস্ব পাসওয়ার্ড ম্যানেজার। প্রতিটি পাসওয়ার্ড অতি নিরাপত্তার সঙ্গে সংগ্রহ করে রাখা হবে।

গত মাসেই এক প্রতিবেদনে বলা হয়, ব্ল্যাকবেরি এ বছলের শেষ নাগাদ তিন নতুন স্মার্টফোন বাজারে আনবে। বিশেষজ্ঞরা আশা করছেন, এত নিরাপত্তাবেষ্টিত ফোনটির দাম ক্রেতাদের আরো বেশি আগ্রহী করে তুলবে।

এ সম্পর্কিত আরও

Mountain View