Mountain View

প্রথম সফটওয়্যার টেকনোলজি পার্কের উদ্বোধন

প্রকাশিতঃ জুলাই ২৭, ২০১৬ at ৬:০০ অপরাহ্ণ

soft


রাজধানীর কারওয়ান বাজারে জনতা টাওয়ারে দেশের প্রথম সফটওয়্যার টেকনোলজি পার্কের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।
আজ বুধবার সকালে রাজধানীর আগাঁরগাওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অডিটোরিয়াম থেকে এ পার্কটির উদ্বোধন করেন তিনি। এ উপলক্ষ্যে আগারগাঁওয়ে ‘অপারেশনাল লঞ্চিং অব দ্য ফার্স্ট সফটওয়্যার টেকনোলজি পার্ক ইন বাংলাদেশ’শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে ‘কানেকটিং স্টার্ট আপ বাংলাদেশ’শীর্ষক প্রতিযোগিতারও আয়োজন করা হয়। এই প্রতিযোগিতার উদ্বোধন করেন সজীব ওয়াজেদ জয়। সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ ও হাইটেক কর্তৃপক্ষ এই প্রতিযোগিতার আয়োজন করে। এর মাধ্যমে ১০জন সেরা উদ্যোক্তাকে এক বছরের জন্য বিনা মূল্যে সফটওয়্যার পার্কে জায়গা বরাদ্দ দেওয়ার কথা রয়েছে।
সজীব ওয়াজেদ জয় বলেন, ‘এই পার্কে স্টার্ট আপ আইটি প্রতিষ্ঠানগুলো থাকবে। এগুলোর মধ্যে থেকে ভবিষ্যতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও গুগলের মতো প্রতিষ্ঠান বেরিয়ে আসবে।’
তিনি আরও বলেন, তিনি ভারতের বেঙ্গালুরুতে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি নিয়ে পড়ার সময় সেখানে স্টার্ট আপ প্রতিষ্ঠান যাত্রা শুরু করে। আজ ভারত আউটসোর্সিংয়ে অন্যতম বড় দেশ। বাংলাদেশও একদিন সে পর্যায়ে যাবে।’
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এতে উপস্থিত ছিলেন, আইসিটি সচিব শ্যামসুন্দর শিকদার, হাইটেক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হোসনে আরা বেগম ও তথ্যপ্রযুক্তি উদ্যোক্তারা এবং এ খাতের শীর্ষ পর্যায়ের ব্যক্তিরা ।
উল্লেখ্য, আশির দশকের শেষে হুসেইন মুহম্মদ এরশাদ রাষ্ট্রপতি থাকা অবস্থায় তার স্ত্রী রওশন এরশাদের মালিকানায় মেসার্স জনতা পাবলিশার্স জনতা টাওয়ার নির্মাণ শুরু করা হয়। সে সময়ে শুধু এর অবকাঠামোর কাজ শেষ হয়। কিন্তু নানা অনিয়ম দুর্নীতির দায়ে আদালত এটি বাজেয়াপ্ত করেন।
এরপর ২০১০ সালের ৩ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের প্রথম সভায় জনতা টাওয়ারকে দেশের প্রথম সফটওয়্যার পার্ক হিসেবে গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়।

এ সম্পর্কিত আরও