Mountain View

হুমকির মুখে ব্র্যাডম্যানের ৯৯.৯৪

প্রকাশিতঃ জুলাই ২৭, ২০১৬ at ৫:৪১ অপরাহ্ণ

vb


‘রেকর্ড হয় ভাঙার জন্যই’ বহু পুরনো প্রবাদ এটি। তবে সব রেকর্ডটি ভাঙে? যেমন এক অলিম্পিকে মাইকেল ফেলপসের ৮ স্বর্ণের রেকর্ড, কিংবা উসাইন বোল্টের ট্রেবল জয়! ঠিক তেমনি ক্রিকেটে ব্র্যাডম্যানের ৯৯.৯৪ গড়ের রেকর্ডটিও এতোদিন অমর হয়ে আছে। ৫২ টেস্ট ম্যাচের ক্যারিয়ারে ৯৯.৯৪ গড়ে ব্র্যাডম্যানের রান ৬৯৯৬ রান। সেঞ্চুরি ২৯টি।

৬৮ বছরেও ব্যাটসম্যানদের কাছে ৯৯.৯৪ সংখ্যাটা অলিম্পাস মুনের মত। এভারেস্ট চষে ফেললেও মঙ্গলগ্রহে থাকা সৌরজগতের সবচেয়ে উঁচু শৃঙ্গ অলিম্পাস মুনে মানুষ পা রাখতে পারেনি। হয়তো রাখতে পারবে না কোনোদিনও। ডন ব্র্যাডম্যানের ৯৯.৯৪ গড়ের রেকর্ডটা ভাঙা অনেকটা অলিম্পাস মুনে চড়ার মত ব্যাপার।

১৯৪৮ সালে ডন পরবর্তী যুগে ভিভ রিচার্ডস-শচীন-লারা-পন্টিংরাই সেরা। তারা পর্যন্ত আসতে পারেননি এই গড়ের আশেপাশেও। ব্র্যাডম্যানের এই অবিশ্বাস্য রেকর্ডের সবচেয়ে সবচেয়ে কাছাকাছি যিনি তাঁর ব্যাটিং গড় গ্রাহাম পোলকের, ৬০.৯২। তাও পোলক খেলেছিলেন মাত্র ২৩টা টেস্ট।

অনেক আগে থেকেই মনে করা হয় ডনের এই রেকর্ডটি ভাঙা মুশকিলই নয় ‘না মুমকিন’। তবে অনেকটা নি:শব্দেই ডনের কাছে চলে এসেছেন আরেক অস্ট্রেলিয়ান। না, আপনি ঠিকই শুনেছেন, কেবল কাছেই আসেননি রীতিমতো নি:শ্বাস ফেলছেন ডনের ঘাড়ে।

অ্যাডাম ভোজেস। অনেকেই ভালোবেসে তাকে ডাকেন ‘নতুন ডন’ বলে। বর্তমানে শ্রীলংকা সফলে রয়েছে অস্ট্রেলিয়া দল। প্রথম ইনিংসে ২০৩ রানে অলআউট হয়েছে অস্ট্রেলিয়া। ভোজেস করেছেন ৪৭ রান। এই অজি ব্যাটসম্যানের রানের গড়টা এখন ৯৫.৫০!

ভোজেসের এটি ১৬তম টেস্ট। এরই মধ্যে ৫ সেঞ্চুরিতে তার গড় প্রায় ৯৬। গত বছরই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিষেকর পর ২১ ইনিংসে ৭বার অপরাজিত ছিলেন ভোজেস। যার মধ্যে তিনটি সেঞ্চুরির ইনিংসও রয়েছে।

১৬ টেস্টে যার এমন দৈত্যাকৃতির গড় ৫২ টেস্ট পর্যন্ত পারফরম্যান্সটাকে এমনভাবে ধরে রাখতে পারলে ব্র্যাডম্যানে অতিমানবীয় গড়টাকে টপিকেয়ে যাওয়া তার জন্য খুব একটা কঠিন হবার কথা নয়। তবে সমালোচকরা বলেন ভিন্ন কথা।

ব্র্যাডম্যানকে কেবল গড়ে কাটিয়ে গেলে হবে না টপকাতে তার সেঞ্চুরি, ডাবল ও ট্রিপল সেঞ্চুরির রেকর্ডগুলোও। এমনটি না হলে ডনের মহিমাকে টপকাতে পারবে না কেউই।

এ সম্পর্কিত আরও