ঢাকা : ২৯ জুন, ২০১৭, বৃহস্পতিবার, ৬:৩৪ অপরাহ্ণ
সর্বশেষ
সরকারের অভিধানে ‘ইমপসিবল’ বলে কোনো শব্দ নেই বলে জানিয়েছেন বিদ্যুৎ, কোথায় হারাল বাংলাদেশের সেই বোলিং! কুষ্টিয়ার দৌলতপুরে পদ্মা নদীতে নিখোঁজ স্কুল ছাত্রের মৃতদেহ ১৮ ঘন্টা পর উদ্ধার ১৫ বছরের এই মেয়েটি তার নিজের বিয়ে ঠেকাতে পেরেছিল সিরাজগঞ্জে বাস চাপায় পথচারী নিহত দিনাজপুরের ফুলবাড়ীতে ট্রেনে কাটা ধর্মগুরুর লাশ উদ্ধার রাঙামাটির লংগদুতে যৌথবাহিনীর অভিযান,অস্ত্র উদ্ধার লক্ষ্মীপুরে দু-গ্রুপের সংঘর্ষ,বাড়িঘর ভাংচুর,আহত-১০ প্রবাসি স্বামীকে ঢাকা বিমানবন্দরে আনতে গিয়ে লাশ হলেন স্ত্রী, সন্তান ও শ্বশুর নান্নুর চোঁখে টেস্টেও শাহরিয়ার থেকে বেটার সৌম্য সরকার!
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

৫ লাখ টাকা ক্ষতিপূরণ পাবে দারুল ইহসানের শিক্ষার্থীরা

darul


বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস ছাড়া অন্যান্য (আউটার) ক্যাম্পাস বন্ধ ও দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম বন্ধে মঙ্গলবার নির্দেশনা দিয়েছে সরকার। এতে যেসব শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হবেন, তারা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় থেকে কমপক্ষে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ পাবেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
একই সঙ্গে তারা যদি অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে পড়তে চান সে বিষয়েও সরকার সহযোগিতা করবে।
আজ বুধবার জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন-২০১৬ এর দ্বিতীয় অধিবেশনে শিক্ষা, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত বিষয়াবলি নিয়ে আলোচনা শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।
শিক্ষামন্ত্রী বলেন, এটি আইনেই আছে যে, কেউ আউটার ক্যাম্পাস খুলতে পারবে না। একটি পরিপূর্ণ বিশ্ববিদ্যালয় থাকবে এবং সেখানে শিক্ষা কার্যক্রম পরিচালনা করবে। কিন্তু কিছু কিছু বিশ্ববিদ্যালয় আইন লঙ্ঘন করে যত্রতত্র ক্যাম্পাস খুলে সার্টিফিকেট ব্যবসা করছিল, তা বন্ধ করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
তিনি বলেন, এর আগেও এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু ওই সমস্ত বিশ্ববিদ্যালয় হাইকোর্ট থেকে স্টে অর্ডার নিয়ে কার্যক্রম চালাচ্ছিল। হাইকোর্টও তাদের কার্যক্রম অবৈধ ঘোষণা করেছে। তাই পুনরায় এ নির্দেশনা দেওয়া হয়েছে।
দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম বন্ধের নির্দেশের বিষয়ে মন্ত্রী বলেন, একই কারণে ওই বিশ্ববিদ্যালয়ের সব ধরণের কার্যক্রম বন্ধ করা হয়েছে।
তিনি আরও বলেন, একটি বাউন্ডারির মধ্যেই একটি বিশ্ববিদ্যায়ের কার্যক্রম চালাতে হবে। ঢাকায় প্রধান কার্যালয় ও অন্যান্য শহরে শাখা কার্যালয় তা হবে না। একটি বিশ্ববিদ্যালয়ের একটিই ক্যাম্পাস থাকবে।
উল্লেখ্য, দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস ছাড়া অন্যান্য (আউটার) ক্যাম্পাস বন্ধ ঘোষণা করেছে সরকার। সেই সঙ্গে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। হাইকোর্টের রায়ের পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় সোমবার এ আদেশ জারি করে বলে মঙ্গলবার সরকারের এক তথ্য বিবরণীতে জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয় থেকে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাসসহ সব কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে এবং অন্য সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাস বন্ধ ঘোষণা করা হয়েছে।
এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মুহ. সাইফুল্লাহ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, হাইকোর্টের সাম্প্রতিক এক রায়ের পরিপ্রেক্ষিতে এ নির্দেশ দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও

Check Also

সরকারের অভিধানে ‘ইমপসিবল’ বলে কোনো শব্দ নেই বলে জানিয়েছেন বিদ্যুৎ,

সরকারের অভিধানে ‘ইমপসিবল’ বলে কোনো শব্দ নেই বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী …

আপনার-মন্তব্য