৬শ’ কোটি টাকার বাজেট ঘোষণা নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের

প্রকাশিতঃ জুলাই ২৭, ২০১৬ at ৪:০০ অপরাহ্ণ

n


নতুন করে কোনও কর আরোপ ছাড়াই নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের বর্তমান পরিষদের ৫ বছর মেয়াদের শেষলগ্নে ৬শ’ ১ কোটি ২০ লাখ ২৯ হাজার ৭৯১ টাকার উন্নয়ন বাজেট ঘোষণা করা হয়েছে। বাজেটে উন্নয়ন খাতে সবচেয়ে বেশি বরাদ্দ দেওয়া হয়েছে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নগর ভবন প্রাঙ্গনে বুধবার সকাল ১১টায় ওই বাজেট ঘোষণা করেন মেয়র সেলিনা হায়াত আইভী । পরে তিনি জনতার মুখোমুখি হয়ে বিভিন্ন প্রশ্নের জবাব দেন। মঞ্চে প্যানেল মেয়র ওবায়েদউল্লাহ, ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান হাবিব প্রমুখ উপস্থিত ছিলেন।

এবারের বাজেটে উন্নয়ন খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছে। বাজেটে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডে রাস্তাঘাট, ড্রেন নির্মাণসহ অবকাঠামোগত উন্নয়নের ওপর জোর দেওয়া হয়েছে।

বাজেট বক্তৃতায় আইভী উন্নয়নের আশ্বাস দিয়ে জানান, নারায়ণগঞ্জ ও বন্দরের বৈষম্য দূর করতে শীতলক্ষ্যা সেতু নির্মাণে সিটি করপোরেশন অচিরেই একটি প্রকল্প তৈরি করে প্রথমে স্থানীয় সরকার মন্ত্রণালয় ও পরে পরিকল্পনা মন্ত্রণালয়ে জমা দিবে। তাছাড়া নারায়ণগঞ্জ শহরের দেওভোগে হাতির ঝিলের আদলে পার্ক নির্মাণে আরও ২ বছর সময় লাগবে।

বাজেটে দারিদ্র বিমোচন, তথ্য প্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য এবং অবকাঠামোগত উন্নয়ন যথা রাস্তা, ড্রেন, ব্রিজ, কালভার্ট নির্মাণ ও পুনর্নির্মাণ, যানজট নিরসন, জলাবদ্ধতা দূরীকরণ, বর্জ্য ব্যবস্থাপনার সংস্কার, খেলাধুলার মানোন্নয়ন ও রাস্তার বাতি স্থাপনে বিশেষ বরাদ্দ দেওয়া হয়েছে।

সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে জঙ্গি হামলার কারণে সতর্ক আইভী জানান, বিদেশি সহায়তাভিত্তিক উন্নয়ন প্রকল্পগুলো পরিচালনা ও বাস্তবায়নে কোনও ব্যাঘাত সৃষ্টি হবে না।

২০১১ সালের ৩০ অক্টোবর সিটি করপোরেশন নির্বাচন হওয়ার পর ২০১২ সালে প্রথমবারের মতো বাজেট ঘোষণা করেছিলেন মেয়র আইভী। ওই বছরের ২৫ জুন প্রথম পূর্ণাঙ্গ বাজেট ঘোষণা করেন তিনি। ওই বাজেট ছিল ৩০৭ কোটি টাকার। এরপর ২০১৩-২০১৪ অর্থ বছরে নাসিকের বাজেট ছিল ৪শ’ ৩ কোটি ৯২ লাখ ৮৬ হাজার ৩৭৬ টাকা। ২০১৪-২০১৫ অর্থ বছরে বাজেটের পরিমাণ ছিল ৪শ’ ২৪কোটি ৪ লাখ ৬৯ হাজার ৫১২ টাকা। ২০১৫-২০১৬ অর্থ বছরে বাজেট ছিল ৪শ’ ৮৮ কোটি ৯০ লাখ ৮৪ হাজার ৬১৭ টাকার।

এ সম্পর্কিত আরও

no posts found

কৃষি, অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

no posts found
  • কৃষি, অর্থ ও বাণিজ্য - এর সব খবর →
  •