Mountain View

৬ মাসের মধ্যে জেলা পরিষদ নির্বাচন

প্রকাশিতঃ জুলাই ২৭, ২০১৬ at ৬:৫৬ অপরাহ্ণ

jela


আইন সংশোধন করে আগামী ছয় মাসের মধ্যে জেলা পরিষদ নির্বাচন দেওয়া হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

বুধবার জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে স্থানীয় সরকার মন্ত্রণালয় সম্পর্কিত বিষয় নিয়ে আলোচনার পর মন্ত্রী এ কথা জানান।

নির্বাচন নিয়ে জেলা প্রশাসকদের সঙ্গে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, “জেলা পরিষদ নির্বাচন নিয়ে ডিসিদের বলার কিছু নেই। আমরা শিডিউল ঘোষণা করবো নির্বাচনের। নির্বাচন নিয়ে কারও কোনো অসুবিধা নেই।”

নির্বাচন নিয়ে সরকারের পরিকল্পনা কী জানতে চাইলে খন্দকার মোশাররফ হোসেন বলেন, “এখনও কিছু আইনের পরিবর্তন দরকার। এটা এই সেশনে (সংসদ অধিবেশন) করতে পারছি না। আইন সংশোধন করে প্রয়োজনে আমরা অর্ডিন্যান্স জারি করে নির্বাচনের দিকে এগিয়ে যাবো।”

কবে নাগাদ নির্বাচন করা সম্ভব হবে জানেত চাইলে মন্ত্রী বলেন, “আগামী ছয় মাসের মধ্যে ইনশাল্লাহ নির্বাচন করে দিতে পারবো। এ মন্ত্রণালয়ের পরিধি প্রতিটি গ্রাম, ১৬ কোটি মানুষের সঙ্গে জড়িত। সিটি করপোরেশন, পৌরসভা, ইউনিয়ন পরিষদের উন্নয়ন সহায়তা দেয়।”

উন্নয়ন প্রসঙ্গে মন্ত্রী বলেন, “গ্রামীণ অর্থনীতিতে প্রাণ ফিরেছে, গতি এসেছে। এখন গ্রামীণ চাহিদার মাত্রারও পরিবর্তন হয়েছে। মানুষ রাস্তাঘাট, ব্রিজ-কালভার্ট চায় না, খাম্বা (বিদ্যুতের খুঁটি) চায়।”

দেশের প্রতিটি ইউনিয়ন পরিষদে একজন করে উপসহকারী প্রকৌশলী নিয়োগ দেওয়ার প্রস্তাব করেন ডিসিরা। তবে এখনই নিয়োগ দেওয়া হবে না বলে জানান মন্ত্রী।

আইন-শৃঙ্খলার বিষয়ে ডিসিদের প্রতি কী নির্দেশনা দেওয়া হয়েছে জানতে চাইলে মন্ত্রী বলেন, “মানুষ এ বিষয়ে সচেতন। আরেকটা মজার বিষয় হচ্ছে আমাদের বিরোধীরা বলেন সরকার গুম করছে। তারা নিজেরাই গুম হচ্ছেন এ বিষয়ে কোনো সন্দেহ রইলো না।”

এ সম্পর্কিত আরও