Mountain View

গ্রহের সবচেয়ে বড় গর্ত খুঁজে পেয়েছে চীন

প্রকাশিতঃ জুলাই ২৮, ২০১৬ at ৫:৫০ অপরাহ্ণ

china

সম্প্রতি চীন দাবি করেছে, তারা বিশ্বের সবচেয়ে বৃহৎ রহস্যময় প্রাকৃতিক গর্তের সন্ধান পেয়েছে। বুধবার সিসিটিভি ঘোষণা করেছে, নতুন পাওয়া ৯৮৪ ফুট প্রশস্ত গর্তটির নাম ‘ড্রাগনস হোল’। সাউথ চায়না সি-এ খুঁজে পাওয়া গেছে এই বিশাল গুহা।

এই অঞ্চলটি দাবি করে ভিয়েতনাম, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনাই, ফিলিপাইনস, তাইওয়ান, চীন এবং সাউথ চাইনা সি। এ অংশটি প্রাকৃতিক সম্পদের উৎস এবং জাহাজ চলাচলের ব্যস্ত রুট। সংবাদসংস্থা সিনহুয়া জানায়, নীল গর্তটিকে স্থানীয়ভাবে বলা হচ্ছে ‘চোখ’। কিন্তু অঞ্চলটি বিতর্কিত যা চীন, তাইওয়ান এবং ভিয়েতনাম দাবি করে আসছে।

বাহামার ডিনস ব্লু হোল গুহার গভীরতা ৬৬৩ ফুট। ওসান ইউনিভার্সিটি অব চায়নার প্রফেসর ইয়াং জুশেং জানান, এই গভীর গর্তটি নিয়ে নানা গবেষণা শুরু হয়েছে। নতুন পাওয়া গুহাটির গভীরতা নির্ণয়ে অনেক কিছু বিবেচনা করতে হবে। পানির উচ্চতার মাত্রা, তাপমাত্রা, লবণের মাত্রা, সমুদ্রের পানির ঘনত্ব ইত্যাদির ওপর নির্ভর করে।

এর আগে বরফ যুগে এ ধরনের নীল গর্ত পাওয়া যেতো। চীনের গবেষকরা এই গর্তটি কাজ করতে থাকবেন। এর গভীরতা এবং পানির উচ্চতার মাত্রায় কোনো অক্সিজেন নেই। অর্থাৎ, এর গভীরে কোনো প্রাণী না থাকরই কথা।

এ সম্পর্কিত আরও

Mountain View