ঢাকার সঙ্গে ২১ জেলার যোগাযোগ বন্ধ হতে পারে যেকোন সময়

প্রকাশিতঃ জুলাই ২৮, ২০১৬ at ১০:৪৫ অপরাহ্ণ

ferii


১৮টি ফেরি মধ্যে ৯টি বিকল ও দৌলতদিয়া ফেরি ঘাটের তিনটির মধ্যে দুটি ঘাট ভাঙনে বিলীন হয়ে যাওয়ায় যেকোনও সময় বন্ধ হয়ে যেতে পারে ঢাকার সঙ্গে দেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ২১ জেলার সরাসরি যোগাযোগ ব্যবস্থা।  ফেরিযোগে যানবাহন পারাপার পরিস্থিতি নাজুক আকার ধারণ করায় ফেরি কর্তৃপক্ষ যানবাহন মালিকদের বিকল্প সড়ক ব্যবহারের পরামর্শ দিয়েছে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা ফেরি সেক্টরের ডেপুটি জেনারেল ম্যানেজার শেখ মোহাম্মদ নাসিম এই তথ্য নিশ্চিত করেছেন।
ফেরি সেক্টরের ওই দায়িত্বশীল কর্মকর্তা জানান, পাটুরিয়া-দৌলতদিয়া রুটে চলাচলকারী ১৮টি ফেরি মধ্যে চারটি রো-রো (বড়) ফেরিসহ নয়টি ফেরি পদ্মা নদীতে তীব্র স্রোতে চলতে চলতে বিকল হয়ে পরায় যানবাহন পারাপার মারাত্বকভাবে কমে গিয়ে ঘাট এলাকায় যানবাহনের দীর্ঘ লাইন তৈরি হচ্ছে।  এছাড়া দৌলতদিয়া প্রান্তের তিনটি ফেরি ঘাটের মধ্যে মাত্র একটি ঘাট দিয়ে ফেরি ওঠানামা করতে পারছে। বাকি দুটি ঘাট পদ্মার তীব্র স্রোতে বিলীন হয়ে গেছে।
ফেরি সেক্টরের ওই কর্মকর্তা আরও জানান, ফেরি বহরের ১৯টি ফেরির মধ্যে চারটি রো-রো(বড়), দুটি ইউটিলিটি ও তিনটি কে টাইপ ফেরি স্রোতের বিপরীতে চলার কারণে যান্ত্রিক ক্রটি দেখা দেওয়ায় পাটুরিয়া ঘাটে অবস্থিত ভাসমান কারখানা মধুমতিতে আনা হয়েছে।

তিনি আরও জানান, পরিস্থিতি ক্রমেই তাদের নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাট ব্যবহারকারী যানবাহনের মালিকদের এই রুট ব্যবহার না করে বিকল্প রুট ব্যবহারের অনুরোধ জানিয়েছে।

এ রিপোর্ট লেখা পর্যন্ত পাটুরিয়া ও দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় সহস্রাধিক যানবাহন ফেরি পারের অপেক্ষায় আটকে আছে।

এ সম্পর্কিত আরও