প্রচ্ছদ » তথ্য-প্রযুক্তি » বিস্তারিত

Mountain View

৫টি ফিচার মেসেঞ্জারকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে গেছে

প্রকাশিত :

messenger

সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকের মেসেজিং অ্যাপ ‘মেসেঞ্জার’ নিয়ে ব্যবহারকারীদের অভিযোগের অন্ত নেই। ফেসবুক জোর করে এই অ্যাপ ইনস্টল করতে বাধ্য করছে-এমন অভিযোগে বারবার অভিযুক্ত হয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটি। তবুও কি কমেছে মেসেঞ্জারের জনপ্রিয়তা? মোটেই নয়। মেসেঞ্জার তার নিত্যনতুন ফিচারের দ্বারা ‘নিজ যোগ্যতায়’ জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছে।

সময়ের সাথে তাল মিলিয়ে ফেসবুক বুঝতে পেরেছিল একটি মেসেজিং অ্যাপে শুধুমাত্র ব্যক্তিগত বার্তা আদান-প্রদানের সুবিধা থাকাই যথেষ্ট নয়। আরও বাড়তি কিছু চাই। তাই যুক্ত হলো বাড়তি কিছু সুবিধা। বর্তমানে স্মার্টফোন ব্রাউজারগুলো দিয়ে মেসেজ আদান-প্রদানের সুবিধা বন্ধ করছে ফেসবুক। এর বদলে ব্যবহারকারীদের সুবিধাও তো কম দেয়নি। আসুন দেখে নেওয়া যাক যে পাঁচটি সুবিধা দিয়ে মেসেঞ্জার জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছে

গ্রুপ চ্যাট : মেসেঞ্জারের দ্বারা আপনি সহজেই বন্ধুদের সঙ্গে গ্রুপ চ্যাট করতে পারেন। মেসেঞ্জারের সাম্প্রতিক আপডেটে গ্রুপ চ্যাট অপশনটির অনেক ডেভলপ করা হয়েছে। যদিও এটা আপনার মোবাইল ব্রাউজার দিয়েও সম্ভব ছিল। তবে মেসেঞ্জারের মত এতটা মজা ব্রাউজারে নেই। জাস্ট গ্রুপ আইকনে ক্লিক করে শুরু করতে পারেন গ্রুপ চ্যাট। আপনি বিভিন্নজনকে অ্যাড করতে পারেন। এবং কেউ যদি গ্রুপ ত্যাগ করে সেটাও জানতে পারবেন। গ্রুপ চ্যাটিংয়ে আপনার কোন জরুরী মেসেজ ‘পিন’ করে রাখতে পারেন।

চ্যাট বোটস : ব্যাবসায়ীদের জন্য ফেসবুক তার মেসেঞ্জারে যুক্ত করেছে ‘চ্যাট বোটস’ নামে  একটি অপশন। এটির দ্বারা আপনার কাঙ্খিত বিজনেস নিউজ, আবহাওয়ার খবর ইত্যাদি জানতে পারবেন। এছাড়া টিকিট বুকিং, হোটেল বুকিং এর মত কাজগুলো করতে পারবেন।

টাকা আদান-প্রদান : আপনি হয়তো জানেন না যে ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে আপনি নিরাপদে টাকা আদান-প্রদান করতে পারেন। আপনার ডেবিট কার্ডটি ব্যাবহার করে বন্ধুকে টাকা পাঠাতে পারেন যদি তার কার্ড নাম্বারটি ফেসবুকে দেওয়া থাকে। একইভাবে আপনি মানি রিকোয়েস্ট পাঠাতে পারেন। এজন্য বাড়তি কোন ফি গুনতে হবে না।

ভিডিও কল : এখন ভয়েস কলের যুগ শেষ হয়ে আসছে প্রায়। ভিডিও কলের রাজত্বের পরিসীমা দিনদিন বেড়েই চলছে। ফেসবুক ব্যবহারকারীরা এতদিন ভিডিও কল করতে ভাইবার, ট্যাঙ্গোর মত অ্যাপগুলো ব্যবহার করতেন। তাদের ফিরিয়ে আনতে ফেসবুক তাদের মেসেঞ্জারের যুক্ত করেছে ভিডিও কলিং ফিচার। যা মেসেঞ্জারকে আরও জনপ্রিয় করে তুলেছে।

গেম : খেলাধুলা করার সঙ্গী পাচ্ছেন না, কিংবা বাইরে বৃষ্টি হচ্ছে? সমস্যা কী? মেসেঞ্জারে গিয়ে কোন ফ্রেন্ডকে আমন্ত্রণ জানান। তারপর ‘ইমোজি’ আইকনে ক্লিক করে মেসেঞ্জারের ইমোজি কীবোর্ড সিলেক্ট করুন। স্কোরার বলটি সিলেক্ট করে চেপে ধরুন যতক্ষণ পর্যন্ত ‘এয়ার’ শব্দটি শোনা যায়। তারপর শুরু হোক গেমিং।

এ সম্পর্কিত আরও


   অফিস:২৮১/৪ জাফরাবাদ,শংকর,ধানমন্ডি-১২০৯
       এডিটর-ইন-চিফ : মোহাম্মদ জাহিদুল ইসলাম
            ইমেইল : [email protected]
               বিজ্ঞাপণ : +8801687328436
                  কপিরাইট: BD24Times Pvt.Ltd