ডিএসসিসির ৩২০০ কোটি টাকার বাজেট ঘোষণা

প্রকাশিতঃ জুলাই ২৯, ২০১৬ at ১০:০৭ পূর্বাহ্ণ

ds


ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৩ হাজার ১৮৩ কোটি ৬৫ লাখ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। বৃহস্পতিবার দুপুরে নগর ভবনের মেয়র হানিফ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ বাজেট ঘোষণা করেন তিনি। ২০১৫-১৬ অর্থবছরে প্রস্তাবিত বাজেট ছিল ২ হাজার ৮৫ কোটি ৩৬ লাখ টাকা।

বাজেট বক্তৃতায় সাঈদ খোকন বলেন, ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে নিজস্ব উৎস থেকে ১ হাজার ৩৯১ কোটি ২৭ লাখ টাকা লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে সড়ক ও ট্রাফিক অবকাঠামো রক্ষণাবেক্ষণ এবং উন্নয়নে প্রায় সাড়ে ৯০০ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। এবার বাজেটে ডিএসসিসির নিজস্ব উৎস থেকে রেটস অ্যান্ড ট্যাক্স বাবদ বকেয়াসহ আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫০০ কোটি, বাজার সালামি সাড়ে ৬০০ কোটি, বাজার ভাড়া ৩০ কোটি, ট্রেড লাইসেন্স ফি বাবদ ৬৫
কোটি, রিকশা লাইসেন্স বাবদ ৩ কোটি ৬০ লাখ, বাস-ট্রাক টার্মিনাল থেকে ৫ কোটি ৬০ লাখ, অস্থায়ী পশুরহাট ইজারা বাবদ ৫ কোটি ৬০ লাখ, রাস্তা খনন ফি বাবদ ২৮ কোটি, যন্ত্রপাতি ভাড়া বাবদ ১০ কোটি, সম্পত্তি হস্তান্তর কর খাতে ৬৫ কোটি, শিশুপার্ক থেকে ৬ কোটি ৭০ লাখ, কমিউনিটি সেন্টার থেকে ৩ কোটি এবং অস্থায়ী আমানতের সুদ বাবদ ৩ কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছে।

এ সম্পর্কিত আরও