Mountain View

সবচেয়ে সহজ ক্যামেরা অ্যাপ বানালো মাইক্রোসফট

প্রকাশিতঃ জুলাই ২৯, ২০১৬ at ৪:০৫ অপরাহ্ণ

cemera

ফোনের ক্যামেরায় তোলা ছবিকে আরো নিখুঁত রূপ দেওয়ার জন্য লাখ লাখ ফটো অ্যাপ রয়েছে। তবে ফটো অ্যাপ ব্যবহার করে কোনো ছবিকে আরো পেশাদার রূপ দিতে যথেষ্ট সময় লাগে। ফলে আমাদের মধ্যে যারা একটু বেশিই অলস তাদের জন্য মাইক্রোসফট একটি নতুন ফটো অ্যাপ তৈরি করেছে যা স্বয়ংক্রিয়ভাবেই সব কাজ করে দিবে। কোম্পানিটি এর কম্পিউটেশনাল ফটোগ্রাফি ট্রিকসগুলোকে পিক্স নামের একটি ফটো অ্যাপে একসঙ্গে জড়ো করেছে।

পিক্সে অসংখ্য ফিচার একসঙ্গে যুক্ত করা হয়েছে। কিন্তু সবচেয়ে মজার বিষয় হলো, আপনি এর একটিও খোলা চোখে দেখতে পাবেন না। তারমানে আপনি আপনার ফোনে একটি ছবি তোলার পর ওই অ্যাপটির ভেতরে থাকা ফিচারগুলো স্বয়ংক্রিয়ভাবেই ছবিটিকে যতটা সম্ভব দেখতে সুন্দর ও নিখুঁত করে তুলবে। এতে আপনার আর আলাদা করে মাথা খাটাতে হবে না।

পিক্স দিয়ে আপনি যখনই একটি ছবি তুলবেন এটি আসলে একসঙ্গে ১০টি ভিন্ন ভিন্ন ফ্রেম থেকে ছবিটি ধারণ করবে। এরপর ওই ১০টি ফ্রেম থেকে সেরা ৩টি ফ্রেম নির্বাচন করবে অ্যাপটি। কম্পোজিশন ও লুকের ওপর ভিত্তি করে সেরা ছবি নির্বাচনের এই কাজ করবে অ্যাপটি।

বাকী ফ্রেমগুলো অ্যাপটির পোস্ট প্রসেসিংয়ের কাজে ব্যবহৃত হবে। পোস্ট প্রসেসিংয়ের কাজ শেষ হওয়ার পর বাকী ফ্রেমগুলো মুছে ফেলা হবে যাতে ছবিগুলো আপনার ফোনের খালি স্পেস খেয়ে না ফেলে।

সেরা ছবিটি নির্বাচনের পর এর গুনগত মান বাড়ানোর জন্য পিক্স যতটা সম্ভব কাজ করবে। ছবিটির এক্সপোজার, কালার ও ব্যালেন্স অ্যাডজাস্ট করে কাজটি সমাধা করবে পিক্স। এছাড়া ছবিতে কোনো মোশন থাকলে তা নির্ণয় করে লাইভ ছবিও তৈরি করা যাবে পিক্স নামের অ্যাপটি দিয়ে। ছবিতে কোন ধরনের মোশন আছে তা দেখে অ্যাপটি স্বয়ংক্রিয় পদ্ধতিতে ছবিটিকে কি কোনো সধারণ লাইভ ফটোতে রূপান্তরিত করা হবে নাকি অ্যানিমেশন করে সিনেমাগ্রাফ এর মতো ইফেক্টসম্পন্ন লাইভ ফটোতে রুপান্তর করা হবে সে সিদ্ধান্ত নেবে।

আর অন্য যে কোনো ভালো মানের ফটো অ্যাপের মতো পিক্সও ভিডিও করতে পারে। আর এখানেই সবচেয়ে মজার বিষয়টি রয়েছে। পিক্স যে কোনো সাধারণ ভিডিওকেও আরো চিত্তাকর্ষক করে তুলতে সক্ষম। মাইক্রোসফট পিক্স বর্তমানে আইওএস-এ পাওয়া যাচ্ছে। আর আইফোন ৫এস থেকে শুরু করে সব আইফোনে কাজ করে। এর একটি অ্যান্ড্রয়েড সংস্করণও তৈরি করা হচ্ছে। তবে ঠিক কবে নাগাদ সেটি বাজারে আসবে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। সূত্র: দ্য সিডনি মর্নিং হেরাল্ড

এ সম্পর্কিত আরও