ঢাকা : ৫ ডিসেম্বর, ২০১৬, সোমবার, ১২:২৫ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

তুরস্কে ৭৯টি গণমাধ্যম বন্ধ, চাকরি হারালেন ৫০ হাজার

A montage of nine Turkish newspaper front pages on the country's elections are seen in Istanbul, Monday, June 13, 2011. Three of those read Hurriyet: Erdogan again, Haberturk: Turkey loves him, and Sabah: Come on Master Turkey said: let stability continue. (AP Photo/Thanassis Stavrakis)


ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর তুরস্কে দমনাভিযানের অংশ হিসেবে উল্লেখযোগ্য সংখ্যক গণমাধ্যম বন্ধের ঘোষণা দিয়েছে সরকার।

এর ফলে দেশটিতে ৩টি সংবাদ সংস্থা, ১৬টি টেলিভিশন চ্যানেল, ৪৫টি পত্রিকা ও ১৫টি ম্যাগাজিন বন্ধ হয়ে যাবে। খবর বিবিসির।

এর আগে গতকাল বুধবার তুর্কি কর্তৃপক্ষ ৪৭ জন সাংবাদিককে আটকের নির্দেশ দেয়। ৪২ জন সাংবাদিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির কয়েকদিন পরই এই নির্দেশ দেয়া হল।

তবে কোন কোন গণমাধ্যম বন্ধ করে দেয়া হচ্ছে, সেগুলোর নাম-তালিকা এখনও প্রকাশ করা হয়নি।

তুরস্কে গত ১৫ জুলাইয়ের ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর সেনাবাহিনীর এক হাজার সাতশ’ সদস্যকে অব্যাহতি দেয়া হয়েছে। এদের মধ্যে সেনাবাহিনীর ৮৭ জন জেনারেল, বিমান বাহিনীর ৩০ জন জেনারেল এবং নৌবাহিনীর ৩২ জন অ্যাডমিরাল রয়েছেন।

সরকারের অভিযোগ, ওই অভ্যুত্থানের জন্য যুক্তরাষ্ট্রে নির্বাসিত তুর্কি ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেন দায়ী। তবে গুলেন এই অভিযোগ অস্বীকার করে আসছেন।

অভ্যুত্থানে অভ্যুত্থানে অংশ নেয়া সেনা সদস্যসহ অন্তত ২৪৬ জন নিহত হয়। পাশাপাশি আহত হয়েছে ২ হাজারেরও বেশি মানুষ।  পরে ৫০ হাজারের অধিক মানুষকে আটক করা হয়।

এ সম্পর্কিত আরও

Check Also

casto

ফিদেল কাস্ত্রোকে শেষ শ্রদ্ধা জানাতে মানুষের ঢল

সদ্যপ্রয়াত কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোকে শেষ শ্রদ্ধা জানাতে জড়ো হয়েছেন দেশটির হাজারো নাগরিক, সঙ্গে …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *