Mountain View

বিশ্বকাপ জিতবে বাংলাদেশ’

প্রকাশিতঃ জুলাই ৩০, ২০১৬ at ১২:৫০ অপরাহ্ণ

দুবছর আগেও বিশ্বমঞ্চে বাংলাদেশকে নিয়ে বাজি ধরার মত লোক খুব কমই পাওয়া যেত। বাস্তবতাও এদেশের ক্রিকেটপ্রেমীদের চোখে এত প্রকট হয়ে ধরা দিত যে সর্বোচ্চ সাফল্য বলতেও তাদের কাছে ভাল খেলা আর কদাচিৎ দুই একটি আকস্মিক জয়ই গণ্য হতো। কিন্তু এখন দিন বদলেছে। বৈশ্বিক আসরে এখন শুধু ‘অংশগ্রহণই বড় কথা’ নয় টাইগারদের জন্য। তারা এখন স্বপ্ন দেখে বিশ্বসেরা হওয়ারও। আর যাদের জন্য আজ বাংলাদেশের মানুষ এমন বড় স্বপ্ন ও আশায় বুক বাঁধতে পারেন, তাদের একজন হলেন মোস্তাফিজুর রহমান। তিনি নিজেও বিশ্বাস করেন বাংলাদেশের পক্ষে বিশ্বকাপ জেতা এখন আর অসম্ভব কিছু নয়। বড় দল হয়ে ওঠার শুরুটা আসলে অনেক আগে থেকেই, যা নতুন মাত্রা পেয়েছে গত এক থেকে দেড় বছরে। ক্রিকেটে বাংলাদেশ এখন পূর্ণ শক্তির একটি দল। টাইগারদেরকে এখন প্রতিটি বড় দলই সমীহ করে চলে। গত বছর প্রথমবারের মত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলার পর টাইগাররা দেশের মাটিতে ভারত, পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকার মত বড় বড় দলের বিপক্ষেও সিরিজ জিতেছে। চলতি বছরও তারা দেশের মাটিতে আয়োজিত এশিয়া কাপের ফাইনাল খেলেছেন। কোয়ালিফাই করেছিল টি-২০ বিশ্বকাপের সেরা দশেও। বর্তমান বাংলাদেশ ক্রিকেট দলকে বলা চলে তারার মেলা। রয়েছেন মাশরাফির মতো অধিনায়ক। পাশাপাশি আছেন মুশফিক, তামিম, সাকিব, রিয়াদ, রুবেলদের মত সিনিয়র ও অভিজ্ঞ খেলোয়াড়েরা, যারা জাতীয় দলের সাথে পথ চলছেন বেশ অনেকদিন ধরেই। অপরদিকে দলে তরুণ তুর্কীদের মধ্যে মোস্তাফিজুর নিজে তো আছেনই, সাথে আরও আছেন সৌম্য, সাব্বির, আল আমিন, নাসির, তাসকিনদের মতো প্রতিভাবান খেলোয়াড়রা, যারা যেকোনো সময় ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন। এমন পরিপক্ক দল নিয়ে বিশ্বকাপ খুবই জেতা সম্ভব বলে বিশ্বাস করেন মোস্তাফিজুর রহমান, যাকে সতীর্থরা আদর করে নাম দ্যা ফিজ। বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের এই নতুন পোস্টারবয় স্বপ্ন দেখেন, বাংলাদেশ অবশ্যই বিশ্বকাপ জিতবে। বেসরকারি একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে মোস্তাফিজ বলেন, “বাংলাদেশ অবশ্যই বিশ্বকাপ জিতবে। ক্রিকেটে এখন বাংলাদেশ একটি পূর্ণ শক্তির দল।” পাশাপাশি তিনি ব্যক্ত করেন তারকাখ্যাতির প্রতি তার নির্মোহতার কথাও। “পা মাটিতেই রাখতে চাই। খ্যাতির কাছে কখনও নিজস্ব স্বকীয়তা হারাতে চাই না।”” ‘বিশ্বকাপ জিতবে বাংলাদেশ’

দুবছর আগেও বিশ্বমঞ্চে বাংলাদেশকে নিয়ে বাজি ধরার মত লোক খুব কমই পাওয়া যেত। বাস্তবতাও এদেশের ক্রিকেটপ্রেমীদের চোখে এত প্রকট হয়ে ধরা দিত যে সর্বোচ্চ সাফল্য বলতেও তাদের কাছে ভাল খেলা আর কদাচিৎ দুই একটি আকস্মিক জয়ই গণ্য হতো। কিন্তু এখন দিন বদলেছে। বৈশ্বিক আসরে এখন শুধু ‘অংশগ্রহণই বড় কথা’ নয় টাইগারদের জন্য। তারা এখন স্বপ্ন দেখে বিশ্বসেরা হওয়ারও। আর যাদের জন্য আজ বাংলাদেশের মানুষ এমন বড় স্বপ্ন ও আশায় বুক বাঁধতে পারেন, তাদের একজন হলেন মোস্তাফিজুর রহমান। তিনি নিজেও বিশ্বাস করেন বাংলাদেশের পক্ষে বিশ্বকাপ জেতা এখন আর অসম্ভব কিছু নয়।

বড় দল হয়ে ওঠার শুরুটা আসলে অনেক আগে থেকেই, যা নতুন মাত্রা পেয়েছে গত এক থেকে দেড় বছরে। ক্রিকেটে বাংলাদেশ এখন পূর্ণ শক্তির একটি দল। টাইগারদেরকে এখন প্রতিটি বড় দলই সমীহ করে চলে। গত বছর প্রথমবারের মত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলার পর টাইগাররা দেশের মাটিতে ভারত, পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকার মত বড় বড় দলের বিপক্ষেও সিরিজ জিতেছে। চলতি বছরও তারা দেশের মাটিতে আয়োজিত এশিয়া কাপের ফাইনাল খেলেছেন। কোয়ালিফাই করেছিল টি-২০ বিশ্বকাপের সেরা দশেও।
বর্তমান বাংলাদেশ ক্রিকেট দলকে বলা চলে তারার মেলা। রয়েছেন মাশরাফির মতো অধিনায়ক। পাশাপাশি আছেন মুশফিক, তামিম, সাকিব, রিয়াদ, রুবেলদের মত সিনিয়র ও অভিজ্ঞ খেলোয়াড়েরা, যারা জাতীয় দলের সাথে পথ চলছেন বেশ অনেকদিন ধরেই। অপরদিকে দলে তরুণ তুর্কীদের মধ্যে মোস্তাফিজুর নিজে তো আছেনই, সাথে আরও আছেন সৌম্য, সাব্বির, আল আমিন, নাসির, তাসকিনদের মতো প্রতিভাবান খেলোয়াড়রা, যারা যেকোনো সময় ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন।

এমন পরিপক্ক দল নিয়ে বিশ্বকাপ খুবই জেতা সম্ভব বলে বিশ্বাস করেন মোস্তাফিজুর রহমান, যাকে সতীর্থরা আদর করে নাম দ্যা ফিজ। বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের এই নতুন পোস্টারবয় স্বপ্ন দেখেন, বাংলাদেশ অবশ্যই বিশ্বকাপ জিতবে। বেসরকারি একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে মোস্তাফিজ বলেন, “বাংলাদেশ অবশ্যই বিশ্বকাপ জিতবে। ক্রিকেটে এখন বাংলাদেশ একটি পূর্ণ শক্তির দল।” পাশাপাশি তিনি ব্যক্ত করেন তারকাখ্যাতির প্রতি তার নির্মোহতার কথাও। “পা মাটিতেই রাখতে চাই। খ্যাতির কাছে কখনও নিজস্ব স্বকীয়তা হারাতে চাই না।”

এ সম্পর্কিত আরও

Mountain View