ঢাকা : ২৫ সেপ্টেম্বর, ২০১৭, সোমবার, ১১:১৪ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > জাতীয় > সবজির বাজার চড়া: বন্যার প্রভাব

সবজির বাজার চড়া: বন্যার প্রভাব

so


দেশের বিভিন্ন স্থানে বন্যা পরিস্থিতির অবনতি ও টানা বৃষ্টির প্রভাব পড়েছে রাজধানীর সবজি বাজারে। সপ্তাহের ব্যবধানে প্রায় সব ধরনের সবজিই কেজিতে বেড়েছে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত।

সবজি ব্যবসায়ীরা বলেছেন, দেশে সবজির বড় মোকাম উত্তরাঞ্চল। আর উত্তরাঞ্চলের বগুড়া, সিরাজগঞ্জ, কুড়িগ্রাম, গাইবান্ধার পাশাপাশি জামালপুর, মুন্সিগঞ্জসহ দেশের অনেক জেলা এখন বন্যা কবলিত। এরমধ্যে কোন কোন এলাকার বন্যা পরিস্থিতি এতটাই মারাত্নক যে স্থানীয় প্রশাসক সেসব এলাকাকে দুর্গত এলাকা হিসেবে ঘোষনা করেছে। সেইসাথে রয়েছে দেশের বিভিন্ন জায়গায় টানা বৃষ্টি। ফলে চাহিদামতো সবজির সরবরাহ নেই। এ জন্য সবজির বাজার চড়া।
এছাড়া দাম বৃদ্ধির তালিকায় রয়েছে ব্রয়লার মুরগী, রসুন ও সয়াবিন তেল। গতকাল শুক্রবার রাজধানীর কাওরানবাজার, নিউমার্কেট ও শান্তিনগর বাজারে খোঁজ নিয়ে নিত্যপণ্যের দামের এ চিত্র পাওয়া যায়।
রাজধানীতে বাজারভেদে বিভিন্ন ধরনের সবজির মধ্যে বেগুন, করল্লা, ঝিঙা ৫০ থেকে ৬০ টাকা, বরবটি ৫০ থেকে ৫৫ টাকা, ঢেঁরস, কচুরমুখী ৪৫ থেকে ৫০ টাকা, পেঁপে ৩০ টাকা, শসা ৪০ টাকা, গাজর ৫০ টাকা, আলু ২৫ টাকা, শিম ১০০ থেকে ১১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। প্রতি হালি কাঁচ‍া কলা ২৫ থেকে ৩০ টাকা ও লেবু ২০ টাকা বিক্রি হচ্ছে। কাঁচামরিচের দাম বেড়েছে সব থেকে বেশী। কেজিতে ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৮০ টাকায়।

তবে মাছ, মাংশের দাম মোটামুটি স্থিতিশীল রয়েছে। গরুর মাংস ৪০০ থেকে ৪২০ টাকা ও খাসির মাংস ৬০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এছাড়া মাছের মধ্যে রুই, কাতল আকারভেদে ২২০ থেকে ৪৫০ টাকা, তেলাপিয়া ১৮০ থেকে ২৪০ টাকা, পাঙ্গাস ১২০ থেকে ২৩০ টাকা, চাষের কৈ ২২০ থেকে ৩০০ টাকা, শিং মাছ ৫৫০ থেকে ৮০০ টাকা, দেশী মাগুর ৬০০ থেকে ৮৫০ টাকা ও টেংরা ৫০০ থেকে ৭৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

এ সম্পর্কিত আরও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *