ঢাকা : ৭ ডিসেম্বর, ২০১৬, বুধবার, ১২:০৫ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

খুলনা মহানগরীর ১৫ মোড়ে বসবে ১২০ সিসি ক্যামেরা

cctv


মহানগরীর গুরুত্বপূর্ণ ১৫টি মোড়ে ১২০টি ক্লোজ সার্কিট ক্যামেরা বসানোর উদ্যোগ নিয়েছে খুলনা সিটি করপোরেশন (কেসিসি) ও খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি)। নগরবাসীর নিরাপত্তার স্বার্থে শিগগিরই এই ক্যামেরাগুলো বসানো হবে। কোন প্রক্রিয়ায় ক্যামেরাগুলো স্থাপন করা হবে এবং এর ব্যয় নির্ধারণের জন্য কেসিসি, কেএমপি, জেলা প্রশাসন, ওজোপাডিকো ও বিটিএলের জ্যেষ্ঠ  কর্মকর্তাদের নিয়ে গত মঙ্গলবার নগর ভবনে এক সভা অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিত খুলনার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নূর এ আলম জানান, চলতি মাসে জঙ্গি তত্পরতা ও নিরাপত্তা সংক্রান্ত এক সভা বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সেখানে নগরীর গুরুত্বপূর্ণ মোড়ে ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপনের জন্য কেসিসিকে অনুরোধ জানানো হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, কেএমপির  ১১টি গুরুত্বপূর্ণ মোড়ের সঙ্গে ভারপ্রাপ্ত সিটি মেয়র আরো চারটি  পয়েন্টে ক্যামেরা স্থাপনের প্রস্তাব দেন। এতে ১৫টি মোড়ে  আটটি করে মোট ১২০টি ক্যামেরা মনিটর এবং এর সঙ্গে প্রয়োজনীয় সরঞ্জাম কেসিসির পক্ষ থেকে সরবরাহ করা হবে। ক্যামেরা লাগানো, রক্ষণাবেক্ষণ এবং মনিটরিংও করা হবে কেএমপির পক্ষ থেকে। কিভাবে এই ক্যামেরা বসানো যাবে এবং প্রযুক্তিগত বিষয় নিয়েই নগর ভবনে সভা অনুষ্ঠিত হয়। সেখানে একটি কমিটিও গঠন করা হয়েছে।  তবে মোড়গুলোর নাম বৈঠকে প্রকাশ করা হয়নি। কেসিসির ভারপ্রাপ্ত মেয়র আনিসুর রহমান বিশ্বাস বলেন, আপাতত নগরীর ১৫টি গুরুত্বপূর্ণ মোড়ে ১২০টি ক্যামেরা স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ক্যামেরা, মনিটর ও সরঞ্জাম নির্ধারণের জন্য একটি কমিটি হয়েছে। কমিটি রিপোর্ট দেওয়ার পর ক্যামেরা ও সরঞ্জাম কেনার টেন্ডার আহ্বান করা হবে। তিনি বলেন, দরপত্রের মাধ্যমে ক্যামেরা, মনিটর ও অন্যান্য সরঞ্জাম কিনতে একমাস সময় লাগাবে। কেএমপির পক্ষ থেকে এগুলো স্থাপন ও তদারকি করা হবে। এ ব্যাপারে খুলনা মেট্রোপলিটন পুলিশের (কেএমপি) কমিশনার নিবাস চন্দ্র মাঝি বলেন, সব এলাকায় এক সঙ্গে ক্যামেরা বসাতে অনেক টাকা প্রয়োজন। বরাদ্দ পাওয়া গেলে অন্যান্য এলাকাও সিসি ক্যামেরার আওতায় আনা হবে।

এ সম্পর্কিত আরও

Check Also

tmp_11418-tarana-halim256271885

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনে বাংলাদেশের সহায়তা চেয়েছে মালয়েশিয়া

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনে বাংলাদেশের কাছে সহায়তা চেয়েছে পূর্ব এশিয়ান দেশ মালয়েশিয়া। আজ (মঙ্গলবার) ৬ …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *