Mountain View

চার বছর পর ওয়ানডে থেকে বাদ পড়লেন ম্যাক্সওয়েল

প্রকাশিতঃ জুলাই ৩১, ২০১৬ at ৫:২৯ অপরাহ্ণ

max

ক্রিকেট অস্ট্রেলিয়ার নির্বাচকরা গ্লেন ম্যাক্সওয়েলে উপর থেকে ভরসা হারিয়ে ফেলেছেন। শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের স্কোয়াড থেকে বাদ পড়েছেন এই ব্যাটসম্যান। অনেক দিন থেকেই ফর্মে না থাকাকেই এই বাদ পড়ার কারণ হিসেবে দেখানো হয়েছে।

শ্রীলঙ্কা সফরে প্রথম টেস্টে হারের পর অস্ট্রেলিয়া নিজেদের প্রস্তুত করছে দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়ানোর লক্ষ্য নিয়ে। এর মধ্যেই ওয়ানডে সিরিজের জন্য স্কোয়াড ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। এই স্কোয়াড থেকে শুধু ম্যাক্সওয়েলই নয় আরও বা পড়েছেন  স্কট বোল্যান্ড এবং ট্রাভিস হেড। ১৫ সদস্যের দলের নেতৃত্বে থাকছেন যথারীতি স্টিভেন স্মিথ। দলে ঢুকেছেন মইসেস হেনরিকস এবং শন মার্শ।

অবাক করা বিষয় হল, অস্ট্রেলিয়ার হয়ে শেষ ১০টি ইনিংসে ছয়টি ইনিংসে ম্যাক্সওয়েলের ব্যাটিং গড় ছিল ১১.৮০, তবুও তাকে দলে রাখা হয়নি। সদ্য শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকাকে সাথে নিয়ে খেলা ত্রিদেশীয় সিরিজেও ভালো খেলেছেন ম্যাক্সওয়েল। অস্ট্রেলিয়াকে ফাইনালে তুলতেও তার অবদান ছিল। কিন্তু তার পরিবর্তে দলে ডাক পাওয়া জন হোল্ডার ত্রিদেশীয় সিরিজে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শূন্য রানে আউট হয়েছিলেন।

২০১২ সালে ওয়ানডেতে অভিষেক হয় ম্যাক্সওয়েলের। এরপর থেকে দলের সীমিত ওভারের প্রায় সব ম্যাচেই ছিলেন তিনি। প্রথমবারের মতো বাজে পারফর্মে দল থেকে বাদ পড়লেন ৬৭টি ওয়ানডে খেলা এই মারমুখি ব্যাটসম্যান। ১২৫.৭৪ স্ট্রাইকরেটে তিনি ওয়ানডেতে একটি শতক আর ১৩টি অর্ধ-শতক হাঁকিয়েছেন।

মাত্র এক বছর আগেও বাংলাদেশ সফরের টেস্ট স্কোয়াডে তার নাম ছিল, কিন্তু এখন তিনি কোথাও নেই। প্রধান নির্বাচক রড মার্শ এই  ২৭ বছর বয়সী এই ব্যাটসম্যানের বাদ যাওয়া প্রশঙ্গে বলেন, ‘অস্ট্রেলিয়ার হয়ে খেলতে হলে অবশ্যই ধারাবাহিক হতে হবে। যদি কেউ ব্যাটসম্যান হয় তার ধারাবাহিক রান করতে হবে। অথবা বোলারের ধারাবাহিক ভালো বল করতে হবে। আমরা তাকে (ম্যাক্সওয়েল) অনেক সুযোগ দিয়েছি। অনেক দিন থেকেই সে রানে নেই। সে ভালো বলও করতে পারে, যদি সে রানে থাকতো ,তাহলে আমরা তাকে প্রথমেই দলে নিতাম।’

শ্রীলঙ্কার বিপক্ষে ২১ আগস্ট প্রথম ওয়ানডেতে নামবে অস্ট্রেলিয়া। ২৪, ২৮, ৩১ আগস্ট পরের তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে তারা। চার সেপ্টেম্বর নিজেদের শেষ ওয়ানডে ম্যাচে মাঠে নামবে স্মিথ বাহিনী।

এ সম্পর্কিত আরও

Mountain View