Mountain View

ভিন্ন স্বাদের সুস্বাদু লেবুর আচার

প্রকাশিতঃ জুলাই ৩১, ২০১৬ at ১১:১১ পূর্বাহ্ণ

lebu

আমরা বিভিন্ন সময় বিভিন্ন স্বাদের আচার এর কথা শুনেছি ও টেস্ট করেছি। কিন্তু কখন কি লেবু আচার এর কথা শুনেছেন? দেখেছেন এটি দেখতে কেমন? বা টেস্ট? যদি সত্যি না টেস্ট করে থাকেন তবে ঝটপট এক পলকে দেখে নিন এর রেসিপি আর ঘরে বেসেই তৈরি করুন মজাদার ও সুস্বাদু লেবুর আচার।

উপকরণঃ

লেবু টুকরো করা– ২ কাপ

সরিষা বাটা – ১ চা চামচ

পাঁচফোড়ন – ১ চা চামচ

আদা কুচি – ১ চা চামচ

রসুন বাটা – ১/২ চা চামচ

শুকনা মরিচ বাটা – ১ চা চামচ

তেঁতুল (গোলানো) – ১ টেঃ চামচ

চিনি – ১ ১/২ চা চামচ

সিরকা – ২ টেঃ চামচ

সরিষার তেল – ১/২ কাপ

সোডিয়াম বেঞ্জয়েট – ১/৮ চা চামচ

লবন – স্বাদমত

প্রথমে আচার তৈরির জন্য পুরু খোসার লম্বা লেবু বেছে নিন। এরপর লেবু ছোট ছোট টুকরা করে নিন এবং লেবুর রস চিপে আলাদা বাটিতে তুলে রাখুন।লেবুর তেঁতোভাব দূর করার জন্য চুলায় একটি পাত্রে পানি গরম করে নিন।পানি ফুটে উঠলেলেবুর টুকরো গুলো পানিতে ছেড়ে দিন এবং ১০ মিনিট সিদ্ধ করুন।

১০ মিনিট পর একটিঝাকাতে লেবু ছেঁকে পানি ফেলে দিন এবং কলের পানিতে ধুয়ে নিন। আবার লেবুরটুকরো গুলো সিদ্ধ দিন। এভাবে ২-৩ বার পানি বদলে ১০/১৫ মিনিট করে লেবুসিদ্ধ করলে লেবুর তেঁতো ভাব দূর হয়ে যাবে। এরপর একটু লেবু মুখে দিয়ে দেখুন, যদিতেঁতা ভাব থেকে যায় তবে আরও একবার সিদ্ধ করে নিন।

এবার একটি কড়াই-এতেল দিন। তেল হালকা গরম হতেই চুলার আঁচ কমিয়ে পাঁচফোড়ন দিন। পাঁচফোড়ন ফুটেউঠলে আদা দিয়ে খুবঅল্প সময় ভেঁজে একে একে সব বাটা মসলা দিন। সামান্য পরিমাণ নাড়াচাড়া করে ১ টেবিল চামচ সিরকা দিয়ে মসলা কষান। মসলা কষানো হলে লেবু, লবন, চিনি ওআলাদা করে রাখা লেবুর রস দিন।চুলার তাপ মাঝারী রেখে রান্না করুন এবং বাকি ১ টেবিল চামচ সিরকা দিন। কিছু সময় পরপর নেড়ে দিন।

আচারের উপর তেলভেসে উঠলে চুলা বন্ধ করে ১/২ চা চামচ পানিতে সোডিয়াম বেঞ্জয়েট গুলে আচারেভালভাবে মিশিয়ে দিন। সবশেষে পরিস্কার শুকনো কাচের বোয়ামে গরম আচার ঢালুন, আচারের তেল উপর পর্যন্ত রাখুন। প্রয়োজনে আচারের উপরে আরও একটু সরিষার তেলদিতে পারেন এটিকে ছত্রাক থেকে ভাল রাখার জন্য। আচার ঠাণ্ডা হলে বোয়ামের মুখ ঢাকনা দিয়ে ভাল করে বন্ধ করুন।এরপর টেস্ট করুন বিভিন্ন খাবার এর সাথে এবং খালি মুখে।

এ সম্পর্কিত আরও

Mountain View