Mountain View

লর্ডসের মতো ইডেনেও আসছে টেস্ট বেল

প্রকাশিতঃ জুলাই ৩১, ২০১৬ at ১০:৫৯ পূর্বাহ্ণ

bel

ক্রিকেটের ঐতিহ্যবাহী দুই স্টেডিয়াম ইংল্যান্ডের লর্ডস ও ভারতের ইডেন গার্ডেন্স। এবার ‘ক্রিকেটের মক্কা’ খ্যাত লর্ডসের অনুকরণে হাঁটছে কলকাতার ইডেন। লর্ডসের টেস্ট বেলের ন্যায় এবার ইডেন গার্ডেন্সেও আসছে ইডেন বেল।

ইডেনে বেল আনার খবরটি নিশ্চিত করেছেন ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের (সিএবি) সভাপতি ও সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। তিনি জানান, ইডেন বেল নামেই আপাতত বেলটির নামকরণ করা হচ্ছে। ইডেনের ক্লাব হাউসের সামনেই বেলটি বসানো হবে বলেও জানান তিনি।

সৌরভ বলেন, ‘সেপ্টেম্বরে ভারতে সফরে আসছে নিউজিল্যান্ড। এ সফরে তারা তিনটি টেস্ট ও পাঁচটি ওয়ানডের ম্যাচ খেলবে। তিন ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টটি অনুষ্ঠিত হবে কলকাতায়। তার আগে বেলটি ইংল্যান্ড থেকে বেলটি কলকাতায় আনা হবে। আর এই টেস্ট থেকেই ইডেন বেল বাজানোর আনুষ্ঠানিক শুভারম্ভ হবে।’

এদিকে লর্ডসের ঐতিহ্য অনুযায়ী প্রতিটি টেস্ট ম্যাচের আগেই যেকোনো সাবেক টেস্ট ক্রিকেটার লর্ডসের বিখ্যাত এই বেল বাজানোর সুযোগ পান। তবে কলকাতায় কিছুটা ভিন্ন ঐতিহ্য অনুসরণ করা হতে পারে বলে ইঙ্গিত দিলেন সিএবি সভাপতি।

তিনি বলেন, ‘ইডেনে বেল বাজানোর জন্য আমরা অতীতের দেশি বিদেশি ক্রিকেটারদের আমন্ত্রণ জানাব। তবে শুধু সাবেক টেস্ট ক্রিকেটাররা নন, সাবেক টেস্ট ক্রিকেটারদের পাশপাশি বর্তমান টেস্ট ক্রিকেটারও এই বেল বাজানোর সুযোগ পাবেন।’

এ সম্পর্কিত আরও