Mountain View

পিসিবি নতুন বোলিং কোচ নিয়োগ দিয়েছে হাফিজের জন্য

প্রকাশিতঃ আগস্ট ১, ২০১৬ at ৫:১৮ অপরাহ্ণ

hafiz

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) নতুন একজন বোলিং কোচ নিয়োগ দিয়েছে। কিন্তু এই কোচ শুধু মাত্র মোহাম্মদ হাফিজকে নিয়ে কাজ করবেন। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দেওয়া নিষেধাজ্ঞা থেকে ফিরতে ইংল্যান্ডের কার্ল ক্রোকে পিসিবির বোলিং কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

পিসিবির এক উচ্চ পর্যায়ের কর্মকর্তা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে জানিয়েছেন, ক্রো এরই মধ্যে হাফিজকে নিয়ে কাজ করা শুরু করেছেন। ইংল্যান্ডের উস্টারশায়ারে গেল তিন দিন থেকে হাফিজকে নিয়ে কাজ করছেন ক্রো। সেখানেই পাকিস্তান দল ইংল্যান্ডের বিপক্ষে এজবাস্টন টেস্টের জন্য প্রস্তুতি নিচ্ছে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে ১২ মাসের জন্য নিষেধাজ্ঞা পাওয়া এই পাকিস্তানি স্পিনার দলে ফেরার জন্য মরিয়া হয়ে আছেন। তবে দলে ফেরার জন্য তাকে আইসিসির কাছে পরীক্ষা দিতে হবে এবং এই পরীক্ষায় যেন হাফিজ সফল হন সে জন্যই ক্রোকে নিয়োগ দেওয়া হয়েছে।

ক্রোকে নিয়োগ দেওয়া প্রসঙ্গে পিসিবির কর্মকর্তা বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজের স্পিনার সুনীল নারাইনকে নিয়ে তিনি (ক্রো) অনেক ভালো কাজ করেছেন, যার ফলাফলও ভালো এসেছে। টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে তার নাম আমাদের কাছে প্রস্তাব করা হয়েছিল।’ পিসিবির ওই কর্মকর্তা জানান, যদি সবকিছু ঠিক থাকে তাহলে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগেই বোলিং অ্যাকশন পরীক্ষায় বসবে হাফিজ।

তবে হাফিজ কবে আইসিসির কাছে পরীক্ষা দেবেন তা তার উপরে ছেড়ে দিয়েছে পিসিবি। ক্রো হাফিজকে নিয়ে আধুনিক সরঞ্জামের সাহায্যে কাজ করবেন। আইসিসির অধীনে কমপক্ষে ১২ গতি সম্পন্ন ক্যামেরা দিয়ে হাফিজের বোলিং মূল্যায়ন করা হবে।

অনেক দিন থেকেই মাঠের বাইরে থাকলেও বোলিং নিয়ে কাজ করেননি হাফিজ। কারণ হিসেবে পিসিবি জানিয়েছে, হাফিজের হাঁটুতে ইনজুরি ছিল, তবে এখন তা অনেকটাই ভালো হওয়ার পথে।

জানিয়ে রাখা ভালো, ২০১৪ সাল থেকেই হাফিজের বোলিংয়ে সমস্যা ধরা পড়ে। সে বছর এবং ২০১৫ সালের জুলাই মাস থেকে ১২ মাসের জন্য হাফিজকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়। গেল বছর জুনে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচে তার বিরুদ্ধে অবৈধ বোলিংয়ের অভিযোগ আনা হয়। পাকিস্তানের হয়ে ৪৭ টেস্টে ৫২ উইকেট, ওয়ানডেতে ১২৯ টি উইকেট ও টি-টোয়েন্টিতে ৪৬টি উইকেট পেয়েছেন হাফিজ।

এ সম্পর্কিত আরও