Mountain View

মুস্তাফিজ দ্রুত ফিরবেন ‘বাটারফ্লাই’ নিয়ে আসছেন রুবেল

প্রকাশিতঃ আগস্ট ১, ২০১৬ at ১০:৫৮ অপরাহ্ণ

rubel

মুস্তাফিজুর রহমানের বাঁ-কাঁধে অস্ত্রোপচার শেষে দ্রুতই মাঠে নামতে পারবেন বলে জানা গেছে।আর রুবেল হোসেনের এতদিন পেস, বাউন্স আর ইয়র্কার ছিল রুবেল হোসেনের বোলিংয়ের মূল অস্ত্র।

এবার তার ভান্ডারে যোগ হয়েছে ‘বাটারফ্লাই’ নামক স্লোয়ার। দক্ষিণ আফ্রিকার লেঙ্গাভেল্ট ও ভারতের জহির খান ব্যাটসম্যানের জন্য দুর্বোধ্য এই স্লোয়ার দিতেন। টাইগার পেসার রুবেল হোসেনও রপ্ত করতে শুরু করেছেন সেটি।

আজ (সোমবার) ১ আগস্ট মিরপুরে বাটারফ্লাই সম্পর্কে সংবাদকর্মীদের কৌতুহল মেটালেন রুবেল হোসেন, ‘এটা হচ্ছে আঙ্গুলের মাঝখানে বল রেখে ডেলিভারি দিতে হয়। বল ছাড়ার পর ক্রিজে পড়েই কিছুটা নিচু ও স্লো হয়ে যাবে। এটা খুব ভালো ডেলিভারি, যদি সফল ডেলিভারি দেওয়া যায়, তবে নিশ্চিত সাফল্য পাওয়া সম্ভব হবে।’

তবে রুবেলের সাইড আর্ম অ্যাকশন হওয়ায় শতভাগ রপ্ত করা একটু কঠিনই। তারপরও বোলিংয়ে বৈচিত্র্য আনতে চেষ্টা করে যাচ্ছেন এই পেসার, ‘আমার সাইড আর্ম অ্যাকশন হয়, তাই এটা একটু কঠিন। তারপরও চেষ্টা করছি নতুন কিছু আনার জন্য।

কারণ অফকাটার, ইয়র্কার, বাউন্স, জোরে বল করা-এগুলোই আমার শক্তি। তো চাচ্ছি বাড়তি কিছু যদি যোগ করা যায় তাহলে আমার জন্য ভালো হবে। যখনই জাতীয় দলের ব্যাটসম্যান নেটে ব্যাট করে তখন আমি এটা নিয়ে কাজ করি। নেটে অনুশীলনের সময় ওই ডেলিভারিগুলো দেই। প্রিমিয়ার লিগেও বেশ কিছু বল ওভাবেই ডেলিভারি দিয়েছি। যখন কোচের সঙ্গে আমার এ বিষয়টি নিয়ে শেয়ার করবো, তখন তিনি যদি মনে করেন আমার জন্য এটা ভালো হবে তাহলে আরও কাজ করবো।’

আগামী অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সিরিজ। যেটি শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে। এরপর দুই ম্যাচের টেস্ট সিরিজ। আসন্ন সিরিজের জন্য মিরপুরে ফিটনেস অনুশীলন চালিয়ে যাচ্ছেন রুবেল হোসেনসহ প্রাথমিক স্কোয়াডে থাকা ক্রিকেটাররা।

২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ড-বধের নায়ক রুবেল হোসেন ফিটনেস ক্যাম্প নিয়ে জানান, ‘এই ক্যাম্পে নিজের ফিটনেসের উন্নতি করা আমার লক্ষ্য। নির্বাচকরা পছন্দ করলে হয়তো সামনের টুর্নামেন্টে খেলার সুযোগ পাবো। সেখানে সুযোগ পেলে আমি আমার সেরাটা দেওয়ার চেষ্টা করবো।’

হাঁটুর চোটের কারণে লম্বা সময় জাতীয় দলে খেলতে পারেননি রুবেল হোসেন। গত বছরের আগস্টে ‘এ’ দলের হয়ে ভারত সফরে গিয়ে ইনজুরিতে পড়েন এই টাইগার পেসার। এরপর থেকে জাতীয় দলে অনিয়মিত হয়ে পড়েন এ ডানহাতি। পুরোপুরি ফিট হয়ে নামেন প্রিমিয়ার লিগে। এখন জাতীয় দলে ফেরার অপেক্ষায় রয়েছেন তিনি।

এ সম্পর্কিত আরও