Mountain View

৩০ মিনিটেই তৈরি মজাদার রসমালাই

প্রকাশিতঃ আগস্ট ১, ২০১৬ at ৫:২৬ অপরাহ্ণ

rosmarai

সমালাই দক্ষিণ এশিয়ার, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল এর একটি জনপ্রিয় মিষ্টি খাদ্য। ছোট ছোট আকারের রসগোল্লাকে চিনির সিরায় ভিজিয়ে তার উপর জ্বাল-দেওয়া ঘন মিষ্টি দুধ ঢেলে রসমালাই বানানো হয়।

বাংলাদেশের কুমিল্লার রসমালাই বিখ্যাত। কথিত আছে রসমালাই বঙ্গ তথা পশ্চিমবঙ্গের মিষ্টান্ন খাদ্য। এটি দক্ষিণ এশিয়ার জনপ্রিয় একটি মিষ্টান। ১৯৩০ সালে এটি রসগোল্লার থেকে উন্নত করে রসমালাই নামকরণ করে, বাঙালি ময়রা কৃষ্ণ চন্দ্র দাস প্রথম রসমালাই তৈরি করেন।

আসলে অনেকেই দেখা যায় ঝামেলার কারনে রসমালাই তৈরি করতে চান না । আসুন এবার জেনে নেই কিভাবে খুব সহজেই মাত্র ৩০ মিনিটেই তৈরি করবেন  রসমালাই।

যা যা লাগবে :
১. এক লিটার দুধ কে জাল দিয়ে প্রায় তিন ভাগের এক ভাগ কমাতে হবে ,তারপর এক কাপ চিনি দিয়ে তাতে এক চা চামচ এলাচ গুঁড়া আর এক চিমটি স্যাফরন দিয়ে খুব ঢিমা আঁচে রাখতে হবে।

২. মিষ্টির জন্য :

পাউডার মিল্ক এক কাপ
একটা ডিম আর আরেকটা ডিমের কুসুম
এক চা চামচ ঘি
এক চা চামচ ময়দা

প্রণালিঃ

সব একসাথে মিশিয়ে একটু আঠালো ডো বানাতে হবে। হাতে ঘি মাখিয়ে একেবারে ছোট বল বানিয়ে দুধে ছেড়ে দিতে হবে। খুব অল্প আঁচে রেখেই আরো ১০/ ১২ মিনিট ঢাকনা ছাড়া রান্না করতে হবে। পেস্তা গুঁড়া চড়িয়ে নামাতে হবে। ফ্রিজে রেখে খুব ঠান্ডা করে পরিবেশন করতে হবে। রেসিপি ও ছবিঃ শাহনাজ শিমুল রহমানওয়েস্ট সাসেক্স, ইউ কে।

এ সম্পর্কিত আরও

Mountain View