ঢাকা : ২৮ মার্চ, ২০১৭, মঙ্গলবার, ৫:৫৮ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

ঢাকাবাসীর সমস্যা সমাধানে মোবাইল অ্যাপ

যে কোনো ধরনের দুর্নীতির পাশাপাশি নাগরিক জীবনের নানা দুর্ভোগ এবং নগরের সেবা পেতে ও নাগরিকদের কাছ থেকে জানতে নতুন একটি মোবাইল অ্যাপ চালু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। বাংলাদেশ ইউনিভার্সিটি-বিইউয়ের আরবান ল্যাবের তৈরি করা এ অ্যাপের মাধ্যমে গ্রাহক নিকটবর্তী হাসপাতাল, থানা, বাস স্টেশন, ফায়ার সার্ভিস ও এটিএম বুথসহ জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠানের ঠিকানাও পাবেন।

‘নগর’ নামে এই মোবাইল অ্যাপ্লিকেশনের ব্যবহার থাকছে নিরাপত্তার ক্ষেত্রেও। কেউ বিপদে পড়লে অ্যাপের ‘এসওএস’ আইকন চাপলে স্যাটেলাইটের সহায়তায় তিন সেকেন্ডের মধ্যেই পুলিশ ও স্বজনদের কাছে বিপদ সঙ্কেত বেজে উঠবে। বিপদগ্রস্তের ছবি, অবস্থান ও কণ্ঠ স্বয়ংক্রিয়ভাবে ভেসে আসবে এবং দুই মিনিট পরপর বিপদসঙ্কেত বাজতে থাকবে।

নির্মাতারা বলছেন, এ অ্যাপের ট্রাকিং সুবিধা ব্যবহার করে বিপদগ্রস্তের গতিবিধি ও অবস্থান জেনে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া যাবে।

অ্যাপের একপ্রান্তে সেবাগ্রহীতা জনসাধারণের বিপরীতে অপরপ্রান্তে ঢাকা উত্তর সিটি করপোরেশন ও পুলিশ থাকবে। অ্যান্ড্রয়েড স্মার্টফোনে গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করা যাবে।

মঙ্গলবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে অ্যাপটির উদ্বোধন করেন স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং ঢাকা উত্তর ও দক্ষিণের মেয়র আনিসুল হক ও সাঈদ খোকন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, এ অ্যাপের মাধ্যমে এলাকার রাস্তা, সড়কবাতি, বর্জ্য, পয়ঃনিষ্কাশন, মশা, অবৈধ দখল, ঘুষ ও দুর্নীতির অভিযোগ সিটি করপোরেশন কর্তৃপক্ষের কাছে পাঠানো যাবে। মোবাইলে তোলা ছবি স্বয়ংক্রিয়ভাবে কর্তৃপক্ষের কাছে পৌঁছে যাবে। সিটি করপোরেশনের প্রধান কার্যালয় ছাড়াও আঞ্চলিক কার্যালয়ে রাখা ড্যাশবোর্ডে প্রতিটি অভিযোগ দেখা যাবে।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

ধর্ষণ দেখলেন ৪০ জন, পাশে দাঁড়ালেন না কেউই!

আজ প্রযুক্তির উৎকর্ষে নতুন মাত্রা যোগ হচ্ছে অনলাইনে অপরাধের জগত। সেই সাথে বিপন্ন হচ্ছে মানবিকতাও। …