ঢাকা : ৫ ডিসেম্বর, ২০১৬, সোমবার, ১০:৪৩ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

ঢাকাবাসীর সমস্যা সমাধানে মোবাইল অ্যাপ

যে কোনো ধরনের দুর্নীতির পাশাপাশি নাগরিক জীবনের নানা দুর্ভোগ এবং নগরের সেবা পেতে ও নাগরিকদের কাছ থেকে জানতে নতুন একটি মোবাইল অ্যাপ চালু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। বাংলাদেশ ইউনিভার্সিটি-বিইউয়ের আরবান ল্যাবের তৈরি করা এ অ্যাপের মাধ্যমে গ্রাহক নিকটবর্তী হাসপাতাল, থানা, বাস স্টেশন, ফায়ার সার্ভিস ও এটিএম বুথসহ জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠানের ঠিকানাও পাবেন।

‘নগর’ নামে এই মোবাইল অ্যাপ্লিকেশনের ব্যবহার থাকছে নিরাপত্তার ক্ষেত্রেও। কেউ বিপদে পড়লে অ্যাপের ‘এসওএস’ আইকন চাপলে স্যাটেলাইটের সহায়তায় তিন সেকেন্ডের মধ্যেই পুলিশ ও স্বজনদের কাছে বিপদ সঙ্কেত বেজে উঠবে। বিপদগ্রস্তের ছবি, অবস্থান ও কণ্ঠ স্বয়ংক্রিয়ভাবে ভেসে আসবে এবং দুই মিনিট পরপর বিপদসঙ্কেত বাজতে থাকবে।

নির্মাতারা বলছেন, এ অ্যাপের ট্রাকিং সুবিধা ব্যবহার করে বিপদগ্রস্তের গতিবিধি ও অবস্থান জেনে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া যাবে।

অ্যাপের একপ্রান্তে সেবাগ্রহীতা জনসাধারণের বিপরীতে অপরপ্রান্তে ঢাকা উত্তর সিটি করপোরেশন ও পুলিশ থাকবে। অ্যান্ড্রয়েড স্মার্টফোনে গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করা যাবে।

মঙ্গলবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে অ্যাপটির উদ্বোধন করেন স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং ঢাকা উত্তর ও দক্ষিণের মেয়র আনিসুল হক ও সাঈদ খোকন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, এ অ্যাপের মাধ্যমে এলাকার রাস্তা, সড়কবাতি, বর্জ্য, পয়ঃনিষ্কাশন, মশা, অবৈধ দখল, ঘুষ ও দুর্নীতির অভিযোগ সিটি করপোরেশন কর্তৃপক্ষের কাছে পাঠানো যাবে। মোবাইলে তোলা ছবি স্বয়ংক্রিয়ভাবে কর্তৃপক্ষের কাছে পৌঁছে যাবে। সিটি করপোরেশনের প্রধান কার্যালয় ছাড়াও আঞ্চলিক কার্যালয়ে রাখা ড্যাশবোর্ডে প্রতিটি অভিযোগ দেখা যাবে।

এ সম্পর্কিত আরও

Check Also

ebf95596807d7a2e27c3defaee1b8f6fx600x400x41

পত্রিকা ব্যবসা পুনরুজ্জীবিত করতে মাইক্রোসফটের যৌথ উদ্যোগ

তথ্য ও প্রযুক্তি : ইন্টারনেটের বিস্তারে যুক্তরাষ্ট্রের স্থানীয় সংবাদপত্র শিল্পে বিপর্যয় নেমে এসেছে। তবে এমন নয় …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *