ঢাকা : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, মঙ্গলবার, ১২:০৮ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

যে বাসের তল দিয়ে চলছে অন্য গাড়ি

গত মে মাসে যখন এই বাসের একটি ক্ষুদ্র মডেলের ভিডিও প্রকাশ করা হয়, তখন থেকে শুধু চীনে নয় বিশ্বজুড়েই বিস্ময় তৈরি হয়। তিন মাসের মধ্যে এ সপ্তাহে সেই বাসের পরীক্ষা সম্পন্ন করেছে চীন।

হেবেই প্রদেশের কিয়ংডাও শহরে তিনশ মিটার লম্বা একটি ট্র্যাকে টিইবি’র (ট্রানজিট এলিভেটেড বাস) পরীক্ষা চালানো হয়।

২১ মিটার দীর্ঘ অস্বাভাবিক উঁচু বাসটি চলবে বিদ্যুতে। এর যাত্রী বহন ক্ষমতা হবে তিনশ। সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় ৬০ কিলোমিটার।

ছনের হেবেই প্রদেশের কিয়ংডাও শহরে তিনশ মিটার লম্বা ট্র্যাকে পরীক্ষা করা হয়েছে ঢাউস এই বাসের রাস্তা দুই প্রান্তে বসানো ট্রাম লাইনের মত ট্র্যাক দিয়ে চলবে ঢাউস এই বাসটি। কিন্তু রাস্তা জুড়ে চললেও অন্যান্য যানবাহন চলাচলের জন্য বাঁধা তৈরি করবে না।

কারণ বাসের তলা থেকে রাস্তার ব্যবধান থাকবে দুই মিটার। ফলে তল দিয়ে বিনা বাঁধায় চলবে অন্যান্য অনেক রকম গাড়ি।

এই প্রকল্পের প্রধান প্রকৌশলী সং ইউঝাও বার্তা সংস্থা সিনহুয়াকে বলেছেন, “সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এই বাস রাস্তা দখল করবে না”।

পাতাল রেলের মতই রাস্তার ওপর চাপ কমাবে এই পরিবহণ ব্যবস্থা, কিন্তু পাতাল রেলের নির্মাণ ব্যয়ের পাঁচ ভাগের এক ভাগ খরচেই এই ব্যবস্থা চালু করা যাবে।

চারটি বাস একসাথে জুড়ে দিয়ে চালানো সম্ভব হবে, ফলে একটি টিইবি বাস রাস্তায় নামিয়ে ৪০টি সাধারণ বাসের যাত্রী পরিবহণ করা সম্ভব হবে।

পরীক্ষা হলেও কবে থেকে চীনের কতগুলো শহরে বাণিজ্যিক ভিত্তিতে বিশেষ এই বাসটি চালু করা যাবে — সেই পরিকল্পনা এখনও জানানো হয়নি। সূত্র: বিবিসি বাংলা।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

চিলিতে বিশুদ্ধ পানির সঙ্কটে ৪০ লাখ মানুষ

চিলিতে বন্যা ও ভূমিধসে বিশুদ্ধ খাবার পানির সঙ্কটে পড়েছে প্রায় ৪০ লাখ মানুষ। দেশটির কর্মকর্তারা …