Mountain View

ঢাবির গণিতবিদ আ ফ ম খোদাদাদ খান আর নেই

প্রকাশিতঃ আগস্ট ৪, ২০১৬ at ১০:৩২ পূর্বাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক এবং বিশিষ্ট গণিতবিদ আ ফ ম খোদাদাদ খান আর নেই। ২ আগস্ট ২০১৬ মঙ্গলবার সন্ধ্যা ৭.৪০ মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

তার মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক গভীর শোক প্রকাশ করেছেন। বুধবার এক শোকবাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক আ ফ ম খোদাদাদ খান ছিলেন একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গণিতবিদ। বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অত্যন্ত মেধাবী ও জনপ্রিয় শিক্ষক ছিলেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক বিভিন্ন কর্মকর্তা ও একাডেমিক দায়িত্বশীল পদে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন। বিশ্ববিদ্যালয়ে তার অবদান স্মরণীয় হয়ে থাকবে। উপাচার্য মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

অধ্যাপক আ ফ ম খোদাদাদ খান ১৯৩২ সালের ১ নভেম্বর ময়মনসিংহের গফরগাঁওয়ে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫১ সালে ম্যাট্রিকুলেশন এবং ১৯৫৩ সালে ইন্টারমিডিয়েট পাস করেন। ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয়ে কৃতিত্বের সাথে বিএসসি অনার্স এবং ১৯৫৭ সালে ফলিত গণিত বিভাগ থেকে এমএসসি ডিগ্রী লাভ করেন। ১৯৭৫ সালে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব অরিজনা থেকে গণিতে এমএস ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক খোদাদাদ খান ১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। তিনি ১৯৭২ সালে সহকারী অধ্যাপক, ১৯৭৮ সালে সহযোগী অধ্যাপক এবং ১৯৮৯ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। ২০০২ সালে তিনি অবসর গ্রহণ করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ, বিভাগীয় চেয়ারম্যানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন। অধ্যাপক খোদাদাদ খান ২০০১ থেকে ২০০৪ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন। অবসর গ্রহণের পর বেসরকারি ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশের গণিত বিভাগে শিক্ষকতা করছিলেন।

উল্লেখ্য, মৃত্যুকালে তিনি তিন ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। বুধবার বাদ আসর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজা শেষে বিশিষ্ট এই গণিতবিদকে আজিমপুর কবরস্থানে দাফন করা হবে বলে পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও

Mountain View