ঢাকা : ২৯ মার্চ, ২০১৭, বুধবার, ৭:২৫ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

অনলাইনে চলছে ক্লিক বানিজ্য

Infinity Pixel Logo

মাহাবুবুর রহমান, বিডি টুয়েন্টিফোর টাইমস : আকর্ষনীয় ছবি অথবা কোন শিরোনাম দেখে লিংকে ক্লিক করলেন। মূল জিনিষ জানার জন্য আরও কয়েকটি লিংকে ক্লিক করতে হলো। তারপরেও মূল জিনিষটা অজানাই রয়ে গেল । আপনি আপনার নিজের অজান্তেই পৌছে গেছেন অবৈধ বা নিষিদ্ধ কোন ওয়েবসাইটে। এই সুযোগে ক্লিক এর মাধ্যমে অর্থ উপার্জন করছে একটি দুষ্টু চক্র।

 এখানেই কিন্তু শেষ নয়, ফেসবুকে অনেকসময় ভিডিও বা ছবি দেখতে হলে প্রায়ই ইমেইল আইডি জানাতে হয়।যারা নিজের ইমেইল আইডি সরল মনে দিয়ে দেয়, দুষ্টু চক্রেরলোকেরা এই ইমেইল আইডি গুলোকে সংগ্রহ করে তারা তাদের অবৈধ ব্যবসার হাতিয়ার বানিয়ে নেয়।

 এই দুষ্টু চক্রটি তাদের অবৈধ ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং নামে প্রচার করে তরুনদেও এই অবৈধ পথে আনার জন্য কাজ করে। এই তরুনরা বেশিরভাগ কলেজ কিংবাবিশ^বিদ্যালয়ের ছাত্র। ফ্রিল্যান্সিং কাজ দেবে বলে চক্রটি গোপনে লিংক কপি পেষ্টের কাজ শেখাচ্ছে। তবে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানের কারনে খুব একটা সুবিধা এরা করতেপারে না। এই সব অবৈধ ব্যবসার ওয়েবসাইট চালু হবার দুই অথবা তিন মাসের মধ্য বন্ধ হয়ে যায়। দুষ্টুু চক্রটি আবার নতুন ওয়েবসাইট তৈরী করে তারা আবার এরকম অবৈধকর্মকান্ড চালায়।

 এই সব কারনে ফ্রিল্যান্সিং পেশা নিয়ে যেমন প্রশ্ন ওঠে তেমনি ক্ষতি হয় আউটসোর্সিং খাতের।

 আমি যতদূর দেখেছি ফেসবুক ব্যবহার করেই এসব লিংক ছড়ানো হয়। মিথ্যা খবর, অশ্লীল ছবি, কিংবা অশ্লীল ভিডিও ব্যবহার কওে ছড়ানো হয় এসব লিংক।

 এই ক্লিক বানিজ্য সম্পূর্ন বেআইনি বলে মন্তব্য করে থাকেন প্রকৃত ফ্রিল্যান্সিং কাজে নিয়োজিত ব্যাক্তিরা ।এই দুষ্টু চক্র এই ক্লিক এর মাধ্যমে প্রতি ক্লিক এর মাধ্যমে ৮০ সেন্ট থেকে১ ডলার পর্যন্ত আয় করে থাকে।মূলত সাইটে ট্রাফিক বাড়ানো ও বিভিন্ন পণ্যর বিজ্ঞাপন এবং ভিজিটরদের ইমেইল আইডি সংগ্রহ করাই হলো এই চক্রের অন্যতম উদ্দেশ্যে।

 এখনই যদি এই অবৈধ ক্লিক বানিজ্যর বিরুদ্ধে কোনরকম ব্যবস্থা গ্রহন করা না নেয়্ াহয় তাহলে ফ্রিল্যান্সিং খাতে খারাপ প্রভাব ভবিষ্যতে পড়বে। আমাদের তরুন সহ সকলেরসামনে ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং এর সঠিক অর্থ তুলে ধরতে হবে।

তথ্য ও প্রযুক্তি বিষয়ক লেখক ও কলামিষ্ট, এবং

ইন্টারনেট এবং কম্পিউটারে বাংলা ভাষা ব্যবহারে উৎসাহ প্রদানকারী

মাহাবুবুর রহমান (রিমন)

email : mrahman0985@gmail.com

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

ধর্ষণ দেখলেন ৪০ জন, পাশে দাঁড়ালেন না কেউই!

আজ প্রযুক্তির উৎকর্ষে নতুন মাত্রা যোগ হচ্ছে অনলাইনে অপরাধের জগত। সেই সাথে বিপন্ন হচ্ছে মানবিকতাও। …