Mountain View

বিএনপি’র নতুন জাতীয় নির্বাহী কমিটিতে পদ পেলেন যারা

প্রকাশিতঃ আগস্ট ৬, ২০১৬ at ২:২৩ অপরাহ্ণ

আবশেষে ঘোষণা করা হলো বিএনপির জাতীয় নির্বাহী কমিটি। শনিবার দুপুরে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কমিটির ঘোষণা করেন। মোট ৬০২ সদস্য বিশিষ্ট কমিটিতে ১৭ জন স্থায়ী কমিটিতে, ৭৩ জন উপদেষ্টা, ৩৫ জন ভাইস চেয়ারম্যান, যুগ্ম মহাসচিব, সম্পাদক ও ১৭৪ জন সহসম্পাদকসহ ৫০২ সদস্য বিশিষ্ট জাতীয় নির্বাহী কমিটি ঘোষণা করা হয়েছে। এদের ৪৯৮ জনের নাম ঘোষণা করা হয়েছে। বাকিদের নাম পরে জানানো হবে।
১৯ সদস্যের স্থায়ী কমিটিতে আগের কমিটির ১৫ জন রয়েছেন। বাকি দুইজন নতুন। তারা হলেন- আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সালাউদ্দিন আহমেদ।
আগের কমিটির সদস্য এম শামসুল ইসলাম ও বেগম সারোয়ারি রহমান দীর্ঘদিন ধরে অসুস্থ থাকায় সাংগঠনিক কাজে অংশ নিতে না পারায় তারা নতুন কমিটিতে কোন পদ পাননি। তবে তাদেরকে উপদেষ্টামণ্ডলীর সদস্য হিসেবে রাখা হয়েছে।
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া হলেন স্থায়ী কমিটির প্রথম সদস্য। তিনি ছাড়া ঘোষিত কমিটির ক্রমানুসারে অন্যরা হলেন- তারেক রহমান, ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, ব্যারিস্টার মওদুদ আহমদ, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, তরিকুল ইসলাম আসম হান্নান শাহ, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, এমকে আনোয়ার মির্জা আব্বাস, ড. আবদুল মইন খান, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সালাউদ্দিন আহমেদ।
এছাড়া অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের সর্বশেষ মেয়র সাদেক হোসেন খোকা বর্তমানে চিকিসার জন্য যুক্তরাষ্ট্রে আছেন।
গত ১৯ মার্চ দলের ষষ্ঠ জাতীয় কাউন্সিলের ১০ দিন পর মহাসচিব পদে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে সিনিয়র যুগ্ম মহাসচিব হিসেবে রুহুল কবির রিজভী ও কোষাধ্যক্ষ মিজানুর রহমান সিনহার নাম মনোনয়ন দেন চেয়ারপারসন খালেদা জিয়া।
এরপর সব মিলে তিন দফায় যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদক ও সহসাংগঠনিক সম্পাদক নিয়ে ৪২ জনের নাম ঘোষণা করা হয়।
২০০৯ সালের পঞ্চম জাতীয় কাউন্সিলে গঠনতন্ত্র সংশোধন করে ১৩ সদস্যের স্থায়ী কমিটির সদস্য সংখ্যা ১৯-এ উন্নীত করা হয়। ওই সময়ে তরিকুল ইসলাম, আসম হান্নান শাহ, এমকে আনোয়ার, বেগম সারোয়ারি রহমান, জমিরউদ্দিন সরকার, ড. আবদুল মঈন খান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, রফিকুল ইসলাম মিয়া, সালাহউদ্দিন কাদের চৌধুরী ও তারেক রহমান- এই ১২ জনকে স্থায়ী কমিটির সদস্য করা হয়।

কমিটি ঘোষণ শেষে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এই কমিটি গণতন্ত্র ও জনগনের পক্ষে ইতিবাচক প্রভাব ফেলবে।

এ সম্পর্কিত আরও

Mountain View