Mountain View

সমুদ্রসীমায় চীনা জাহাজের বহর, টোকিওতে বেইজিং রাষ্ট্রদূতকে তলব

প্রকাশিতঃ আগস্ট ৬, ২০১৬ at ৬:৫১ অপরাহ্ণ

chaina


চীনের দুইশ তিরিশটি জাহাজের একটি বহর পূর্ব চীন সাগরের জাপান নিয়ন্ত্রিত এলাকায় ঢুকে পড়েছে বলে অভিযোগ করেছে জাপান। এসব জাহাজ জাপানের সেনকুকু দ্বীপপুঞ্জের কাছে অবস্থান নিয়েছে। এ বহরের বেশিরভাগই মাছ ধরা জাহাজ, তবে কোস্ট গার্ডের ছয়টি জাহাজও রয়েছে।

জাপানের অভিযোগ, কোস্ট গার্ডের জাহাজগুলো সশস্ত্র অবস্থায় রয়েছে। এ ঘটনার জের ধরে জাপানে নিযুক্ত চীনের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে টোকিও। সাম্প্রতিক সময়ে এই দ্বীপ নিয়ে কয়েকবার দুই দেশের মধ্যে বিরোধও দেখা দিয়েছে। সাম্প্রতিক সময়ে এ দ্বীপ নিয়ে দুই দেশের মধ্যে বেশ কয়েকবার বিরোধ দেখা দিয়েছে।

তবে এক বছরের বেশি সময় ধরে, বিতর্কিত এই দ্বীপে নিজের অধিকারের বিষয়ে বেশ সোচ্চার হয়েছে চীন। বেইজিং মনে করে দ্বীপের মালিকানা একমাত্র তাদেরই।

গত কয়েক বছরে বেশ কয়েকবার চীনের জাহাজ এই এলাকায় প্রবেশে করেছে, যার মাধ্যমে চীন জাপানের সহ্যক্ষমতা যাচাই করছে বলে বিশ্লেষকরা মনে করেন। সর্বশেষ এই বিরোধে চীনা জাহাজগুলো সেনকাকু দ্বীপের কাছে অবস্থান নিয়েছে। জাপান এই দ্বীপের মালিক বলে দাবি করলেও চীনও একই ধরনের দাবি করে আসছে। সেনকাকু দ্বীপকে চীনে দীয়ায়ু দ্বীপ বলে ডাকা হয়।

জাপানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক মুখপাত্র বিবিসিকে বলেন, ওই এলাকায় চীনা জাহাজ মোতায়েনের ফলে দ্বিপাক্ষিক উত্তেজনা তৈরি হয়েছে।

এ সম্পর্কিত আরও

Mountain View