সেপ্টেম্বরে আসতে পারে অ্যান্ড্রয়েড ৭.০ নগাট

প্রকাশিতঃ আগস্ট ৬, ২০১৬ at ৯:৫৫ অপরাহ্ণ

অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ ৭.০ নগেট’র আনুষ্ঠানিক প্রকাশ হতে পারে সামনে মাসে। নেক্সাস সিরিজের স্মার্টফোনগুলো নগেট ব্যবহারের জন্য নির্ধারণ করা হলেও এই তালিকা থেকে বাদ পড়ছে প্রায় ৩ বছর বয়সী নেক্সাস ৫।

জনসম্মুখে আগাম তথ্য ফাঁসের জন্য বিশ্বখ্যাত ইভান ব্লাস টুইটে দৃঢ়ভাবে এমন তথ্য তুলে ধরেছেন। টুইটে তিনি নতুন সংস্করণে ৮/৫ নিরাপত্তা প্যাচ থাকছে বলেও উল্লেখ করেন।সেইসাথে নেক্সাস ৫ ব্যবহারকারীদের প্রতি দু:খ প্রকাশ করে বলেছেন যে অ্যান্ড্রয়েড ৭.০ নগাট আপনাদের জন্য নয়।nougat20160806170401

এদিকে জুলাইয়ের শেষ দিক থেকে অ্যান্ড্রয়েড ৭.০ নগেটের ডেভলপার প্রিভিউ ৫ এর প্রকাশ কার্যক্রম শুরু করে গুগল। এর অফারগুলো অনেকটা মূল সংস্করণের অনুরুপ।নাগেট সমর্থন করা সমস্ত ডিভাইসে এটি ব্যবহারযোগ্য। যেমন নেক্সাস ৬ , নেক্সাস ৫ এক্স, নেক্সাস ৬ পি , নেক্সাস ৯ সহ আরো কিছু ডিভাইস।

এ বিষয়ে অ্যান্ড্রয়েড পুলিশ জানায়, নগাট’র ক্যামেরা অ্যাপে বেশ কিছু নতুন বৈশিষ্ট্য প্রত্যাশিত। এর ক্যামেরা অ্যাপের গ্রিড ম্যানু এখন থেকে নতুন তিনটি গ্রিড সাপোর্ট করবে।
ক্যামেরা অ্যাপের ইন্টারফেসের গ্রিড অপশন সহ কিছু সুবিধা এখন ভিউফাইন্ডার স্ক্রিনে দেখা যাবে।

নতুন এই ভার্সনে একটি ‍ইমুলেটর থাকছে যাতে ডেভলপার অ্যাপসগুলোর চুড়ান্ত পরীক্ষার কাজে ব্যবহার করা যায়। এছাড়া ডেভলপার প্রিভিউ ৫’এ সাম্প্রতিক ক্রটি সংশোধন এবং সফটওয়্যার সহজ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও