ঢাকা : ৬ ডিসেম্বর, ২০১৬, মঙ্গলবার, ২:১৪ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

মনে রাখুন ইউটিউবের এই ৯ টিপস

ইন্টারনেটে সময় কাটানোর দারুন একটি জায়গা হলো ইউটিউব। প্রতিনিয়ত অসংখ্য ভিডিও আপলোড করা হয় ইউটিউবে। গান, নাটক, সিনেমা, প্রযুক্তি, স্বাস্থ্য, টিভি শো, শিক্ষা, কমেডি সহ নানা ধরনের ভিডিও দেখার জন্য সবচেয়ে বড় মাধ্যম ইউটিউব।

শুধু ভিডিও দেখার জন্যই না, যে ভিডিও দেখা হচ্ছে তার ভিত্তিতে আরো ভিডিও দেখতে সাজেশন করাটাই একে অন্যদের চেয়ে আলাদা করেছে। যার ফলে ব্যবহারকারী সহজেই আরো অনেক ভিডিও দেখার সুযোগ পান।full_938484140_1470495129

তবে অনেকটা সময় ইউটিউবে কাটালেও আমরা অনেকেই জানি না ইউটিউবের কিছু টিপস অনুসরণ করলে আমাদের কাজ হতে পারে আরো সহজ ও আনন্দদায়ক। চলুন জেনে নেয়া যাক দারুন কিছু টিপস:

# একই ভিডিও বারবার
ইউটিউবে কোনো একটি ভিডিও যদি বারবার দেখতে চান, তাহলে ভিডিওটি চলার সময়ে তাতে মাউসের রাইট বাটন ক্লিক করে ‘Loop’ অপশনটিতে ক্লিক করুন। এর ফলে ওই ভিডিওটি শেষ হওয়ার পর আবারো তা স্বয়ংক্রিয়ভাবে বারংবার চলতে থাকবে। বন্ধ করার জন্য একইভাবে ‘Loop’ অপশনটি অফ করে দিন।

# কিবোর্ডের শটকার্ট
ইউটিউবে ভিডিও দেখার সময় মাউস ব্যবহারে না করেও তা নিয়ন্ত্রণ করতে পারেন। যেমন- পজ, ফরওয়ার্ড কিংবা রিওয়াইন্ড করার জন্য কিবোর্ড শর্টকার্ট ব্যবহার করা যায়। কিবোর্ডের K এর মাধ্যমে পজ/প্লে, J এর মাধ্যমে ১০ সেকেন্ড করে রিওয়াইন্ড, L এর মাধ্যমে ১০ সেকেন্ড করে ফার্স্ট ফরওয়ার্ড, M এর মাধ্যমে মিউট করা যায়। আবার F চাপলে পুরো ডিসপ্লে জুড়ে ভিডিও দেখা যাবে এবং Esc চাপলে ফুলস্ক্রিন মোড বন্ধ হবে। কিবোর্ডের লেফট/ রাইট অ্যারো চাপলে ভিডিও ৫ সেকেন্ড ফরওয়ার্ড হবে। আপ/ডাউন চেপে ভলিউম কমানো-বাড়ানো যায়।

# বাফারিং হতে বাঁচতে
আপনার ইন্টারনেট যদি ধীরগতির হয়, তাহলে ইউটিউবে ভিডিও দেখা খুবই বিরক্তিকর। কেননা ভিডিওটি বারবার বাফার হয় আর অপেক্ষায় থাকা লাগে। এ থেকে পরিত্রাণ পেতে অ্যাকাউন্টে সাইন-ইন থাকা অবস্থায় এখানে গিয়ে ‘I have a slow connection. Never play higher-quality video’ অপশনটি চালু করুন। তাহলে ইউটিউব হাই রেজল্যুশনের ভিডিও দেখাবে না।

# কোনো শিল্পীর সব ভিডিও খোঁজা
ইউটিউবে যদি আপনার পছন্দের কোনো একজন শিল্পীর ভিডিও একসঙ্গে খুঁজে পেতে চান, তাহলে ইউটিউব সার্চ বারে গিয়ে ওই শিল্পীর নামের আগে হ্যাশ চিহ্ন (#) দিন। যেমন আপনার পছন্দ যদি শাকিরা হয়ে থাকে তাহলে #shakira লিখলে যাবতীয় ভিডিওগুলো চলে আসবে।

# নির্দিষ্ট করে খোঁজা
ইউটিউবে সার্চ দিয়ে অনেক সময় অদরকারী ভিডিও পেতে হয়। এজন্য সার্চবারে কোনো ভিডিওর নামের পাশে HD লিখে দিলে ইউটিউব আপনাকে ঐ ভিডিওর হাই কোয়ালিটির ভার্সন, শেষে long লিখলে ২০ মিনিটের চেয়ে বড়, short লিখলে চার মিনিটের চেয়ে কম এমন ভিডিও খুঁজে পাওয়া যাবে।

# ভিডিও জমানো
ইউটিউবের কোনো ভিডিও পরে দেখতে চাইলে, ওয়াচ লেটার ফিচারটি ব্যবহার করুন। এর ফলে ওই ভিডিওটি সংরক্ষিত হয়ে থাকবে এবং আপনি পরবর্তীতে দেখতে পারবেন। এজন্য ‘+ Add To’  অপশনটিতে ক্লিক করুন।

# কোনো ভিডিও নির্দিষ্ট সময় থেকে শেয়ার করা
ইউটিউবে কোনো ভিডিও দেখার সময় যদি চান ওই ভিডিওটি কেউ আপনার নির্ধারিত অংশ থেকে দেখুন, তাহলে তাতে মাউসের রাইট বাটন ক্লিক করে Copy video URL at current time অপশনটিতে ক্লিক করলে লিঙ্কটি কপি হয়ে যাবে। এবার এই লিংকটি অন্যের সঙ্গে শেয়ার করলে সে সেখান থেকেই ভিডিওটি দেখা শুরু করবে।

# বাড়িয়ে নিন শব্দ
ইউটিউবে এমন অনেক ভিডিও রয়েছে, যেগুলোতে সাউন্ড খুবই কম। ভলিউম সর্বোচ্চ বাড়ানোর পরও ভিডিওর সাউন্ড ভালোভাবে শোনা যায় না। এক্ষেত্রে প্রথমে ভিডিওর লিংকটি কপি করুন। এবার ভিএলসি প্লেয়ার খুলুন এবং Ctrl+N চেপে নতুন যে স্ক্রিনটি খুলবে সেখানে লিংকটি পেস্ট করুন। তাহলে ভিএলসি প্লেয়ারের সাউন্ড কন্ট্রোলার দিয়ে ভিডিওর সাউন্ড বাড়াতে পারবেন।

# বিজ্ঞাপনের যন্ত্রণা এড়াতে
ইউটিউবে অনেক ভিডিওর শুরুতে বিজ্ঞাপন চালু হয় যায়। ‘স্কিপ অ্যাড’ অপশনটিতে ক্লিক করে বিজ্ঞাপন দেখার ঝামেলা এড়াতে হয়। এ থেকে মুক্তি পেতে চাইলে গুগল ক্রোমের জন্য Ctrl+Shift+J চাপুন এবং মজিলা ফায়ারফক্সের জন্য Ctrl + Shift + K চাপুন। তাহলে ডেভেলপারদের কনসোল পেজ খুলবে, এই পেজটিতে নিচের কোডগুলো পেস্ট করে এন্টার চাপুন-
document.cookie=”VISITOR_INFO1_LIVE=oKckVSqvaGw; path=/; domain=.YouTube”;window.location.reload();
এবার পেজটি বন্ধ করুন। দেখবেন আর কোনো ভিডিওতে বিজ্ঞাপন দেখাচ্ছে না।

এ সম্পর্কিত আরও

Check Also

received_341044489604527-300x225

‘মিক্স ৫২০’ এক চার্জে ১০ ঘণ্টা

অনলাইন জুড়ে এখন চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান লেনোভোর নতুন পণ্যের খবর। বর্তমানে বাজারে আছে মিক্স …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *