ঢাকা : ৬ ডিসেম্বর, ২০১৬, মঙ্গলবার, ৯:৫৬ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

সিরিয়ায় হাসপাতালে বিমান হামলায় নিহত ১০

sb


সিরিয়ায় ইদলিব প্রদেশের একটি হাসপাতালে বিমান হামলায় নিহত হয়েছে কমপক্ষে ১০ জন। এদের তিনজন শিশু এবং চারজন নারী। সিরিয়ার সরকারবিরোধী বিদ্রোহীদের নিয়ন্ত্রণে রয়েছে ইদলিব প্রদেশ। আলজাজিরার সাংবাদিক আদহাম আবু হোসাম জানিয়েছেন, ইদলিব শহর থেকে ১৫ কিলোমিটার দূরে মেলেস শহরে শনিবার এ হামলা হয়। এতে আহত কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

তিনি আরো জানান, সবই ধ্বংস গেছে। একের পর এক চারবার হাসপাতালে হামলা চালানো হয়। বেসামরিক প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা ধ্বংসস্তূপে কেউ বেঁচে আছে কি না, তা খুঁজে দেখছে। চিকিৎসাসেবার সঙ্গে সম্পৃক্ত স্থাপনায় বিমান হামলা না চালাতে মানবাধিকার সংস্থাগুলো বিদ্যমান সব পক্ষের প্রতি বারবার আহ্বান জানিয়েছে। কিন্তু তারপরও  এ ধরনের স্থাপনায় হামলা হচ্ছে। বিদ্রোহীদের অভিযোগ, সিরিয়ার সরকারি বাহিনী এবং রাশিয়ার সামরিক বাহিনী হাসপাতালের মতো স্থাপনায় হামলা চালাচ্ছে।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সিরিয়া সরকার না কি রাশিয়ার সামরিক বাহিনী- কে বিমান হামলা চালিয়েছে, তা এখনো নিশ্চিত নয়। হাসপাতালটিতে কোনো ধরনের চিকিৎসা দেওয়া হচ্ছে না। হাসপাতালে কর্মরত চিকিৎসকদের তথ্যানুযায়ী, ওই এলাকার ৭০ হাজার মানুষের জন্য চিকিৎসাসেবা দিয়ে থাকে হাসপাতালটি।

আলজাজিরার হোসাম আরো জানিয়েছেন, শনিবার শুধু একটি হাসপাতালেই হামলা চালানো হয়নি। ইদলিব প্রদেশেই শারমিন এলাকায়ও একটি হাসপাতালে হামলা হয়েছে। সেটিতেও এখন সেবা দেওয়া হচ্ছে না।

দাতব্য প্রতিষ্ঠান সিরিয়ান-আমেরিকান মেডিক্যাল সোসাইটি জানিয়েছে, জুলাই মাসে সিরিয়াজুড়ে স্বাস্থ্যসেবাকেন্দ্রগুলোতে যে পরিমাণ হামলা হয়েছে, পাঁচ বছরের গৃহযুদ্ধের কোনো মাসে তা হয়নি। স্বাস্থ্যসেবাকেন্দ্রগুলোতে জুলাই মাসে ৪৩টি হামলা হয়েছে অর্থাৎ প্রতিদিন একটিরও বেশি হামলা হয়েছে। সিরিয়া সরকার আলেপ্পোর মেডিক্যাল সেন্টারগুলোতে হামলার জন্য বিদ্রোহীদের দায়ী করেছে।

এ সম্পর্কিত আরও

Check Also

khaleda-sm20161205231615

নির্বাচন কমিশন পুনর্গঠনে খালেদার প্রস্তাব বঙ্গভবনে যাচ্ছে

নির্বাচন কমিশন পুনর্গঠনে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার দেওয়া প্রস্তাব রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনে যাচ্ছে আজ …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *