ঢাকা : ২৯ মার্চ, ২০১৭, বুধবার, ১১:২৫ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

‘বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরাতে আলোচনা চলছে’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে সরকার। এ জন্য যুক্তরাষ্ট্রে তার রাজনৈতিক আশ্রয় বাতিলের জন্যও আলোচনা শুরু করেছে।

বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত পলাতক খুনিদের ফেরত আনার অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এ তথ্য জানান।

ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটও জানিয়েছেন, বঙ্গবন্ধুর খুনিদের বাংলাদেশে ফেরত পাঠানোর ব্যাপারে দুই দেশের মধ্যে আলোচনা চলছে। তিনি এদিন পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের সঙ্গে তার দপ্তরে আলোচনার পর সাংবাদিকদের এ কথা বলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী রোববার তার দপ্তরে গণমাধ্যম কর্মীদের জানান, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত ও দণ্ডিত ১২ জন খুনির মধ্যে সাতজন পলাতক আছেন। এদের মধ্যে একজন জিম্বাবুয়েতে মারা গেছেন। বাকি ছয়জনের মধ্যে একাধিক ব্যক্তি যুক্তরাষ্ট্র ও কানাডায় অবস্থান করছে। দুই থেকে তিনজনের অবস্থান সম্পর্কে সরকারের কাছে শতভাগ নিশ্চিত কোনো তথ্য নেই। তবে যে সব দেশে তাদের থাকার সম্ভাবনা আছে, সে সব দেশের সঙ্গে বিভিন্ন সময় যোগাযোগ হয়েছে।

শাহরিয়ার আলম বলেন, তাদের (যুক্তরাষ্ট্র ও কানাডায় অবস্থানকারী বঙ্গবন্ধুর খুনি) ফিরিয়ে আনার ব্যাপারে বেশ কিছু বাধা-বিপত্তি আছে। এর মধ্যে একজন একটি দেশে রাজনৈতিক আশ্রয় পেয়েছে। ওই রাজনৈতিক আশ্রয় বাতিল করাতে হলে ওই দেশের সঙ্গে সম্পৃক্ত হতে হবে। এ জন্য আমরা কাজ শুরু করেছি। অন্যজনের রাজনৈতিক আশ্রয়ের আবেদন প্রত্যাখ্যাত হয়েছে। তবে তাকে মৃত্যুদণ্ড দেওয়ায় সেই দেশ তাকে ফেরত দিচ্ছে না। কারণ দেশটি মৃত্যুদণ্ড সমর্থন করে না। বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের মধ্যে এ এম রাশেদ চৌধুরী ও মোসলেহউদ্দিন খান যুক্তরাষ্ট্র এ আছে।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

দক্ষিণ এশিয়ার ‘সবচেয়ে ব্যয়বহুল’ শহর ঢাকা

দক্ষিণ এশিয়ার সবচেয়ে ব্যয়বহুল শহর ঢাকা। একটি জরিপে উঠে এসেছে এ তথ্য। ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের …