Mountain View

শুধু মাশরাফির জন্য বিসিবির নতুন নিয়ম

প্রকাশিতঃ আগস্ট ৯, ২০১৬ at ৫:৪৬ অপরাহ্ণ

mash


বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি) বর্তমানে নিয়ম-কানুনের ব্যাপারে মোটেও ছাড় দিতে রাজি নয়। কিন্তু সবসময়ই যে সব নিয়ম মেনে চলতে হবে এমন তো নয়। আর নিয়ম না মানার কারণে যদি ভাল কিছু হয়, তাহলে তো নিয়ম ভাঙাই যায়। বাংলাদেশ দলের সীমিত ওভারের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার জন্য একটি বিশেষ নিয়ম ভাঙতে চলেছে বিসিবি।

আসন্ন বাংলাদেশ ক্রিকেট লিগ(বিসিএল)-এর মাধ্যমে প্রথম শ্রেণীর ক্রিকেটে ফিরতে যাচ্ছেন মাশরাফি, দুই থেকে তিনটি ম্যাচ খেলবেন পূর্বাঞ্চলের হয়ে। কিন্তু প্রচলিত নিয়ম অনুযায়ী খেলতে পারার কথা না মাশরাফির।

কেননা বিসিএল একটি ফ্র্যাঞ্চাইজিভিত্তিক আসর হলেও, এতে কোন কোন খেলোয়াড় খেলবে এবং কে কোন দলের প্রতিনিধিত্ব করবে, সেসব সিদ্ধান্ত নিয়ে থাকেন বিসিবির নির্বাচক কমিটি। আর এক্ষেত্রে যে বিশেষ নিয়মিটি মানা হয় তা হল শুধু সেসব খেলোয়াড়ই বিসিএলের জন্য বিবেচিত হবেন যারা সর্বশেষ জাতীয় ক্রিকেট লিগে(এনসিএল) খেলেছেন এবং ভাল পারফরম্যান্স করেছেন।

কিন্তু মাশরাফি তো ২০১৪ সালের পর বিসিএল, এনসিএল কোনো আসরেই খেলেন নি। স্বভাবতই আসন্ন বিসিএল খেলার শর্ত পূরণ করতে পারছেন না তিনি। তবে কি বিসিএল খেলা হবে না মাশরাফির? এমন প্রশ্নের জবাবে নির্বাচক ও জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন বলেন, মাশরাফির বিষয়টা আলাদা। ও যেহেতু খেলতে চাইছে তাই ওকে বিশেষ বিবেচনায় খেলতে দেয়া হবে। পূর্বাঞ্চলের হয়ে কয়েকটি ম্যাচ খেলবে ও।

এদিকে শুধু মাশরাফি একাই নন, আরও একজন খেলোয়াড়কে বিশেষ বিবেচনায় বিসিএল খেলার সুযোগ দেবে বিসিবি। তিনি হলেন এবাদত হোসেন। যদিও ইতিপূর্বে কোন ধরণের প্রথম শ্রেণীর ক্রিকেটে খেলেন নি তিনি, তারপরও দ্রুত গতির বোলার হিসেবে তার ভবিষ্যৎ সম্পর্কে যথেষ্ট আশাবাদী নির্বাচকরা, আর সেজন্যই তারা পরখ করে দেখতে চান প্রতিযোগিতামূলক ক্রিকেটের সাথে নিজেকে কতটা খাপ খাওয়াতে পারেন তিনি।

এ সম্পর্কিত আরও