Mountain View

হাতি উদ্ধারে ব্যর্থ বিশেষজ্ঞ দল; আতঙ্কিত এলাকাবাসী

প্রকাশিতঃ আগস্ট ৯, ২০১৬ at ১০:০১ পূর্বাহ্ণ

জাহিদ হাসান (সরিষাবাড়ী জামালপুর) প্রতিনিধি জামালপুরের সরিষাবাড়ীতে বন্যার পানিতে ভেসে আসা দলছুট ভারতীয় বন্য হাতি উদ্ধারে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে বিশেষজ্ঞ দল। রোববার সকালে অভিযান বন্ধ করে দুপুরে ভারতের হাতি বিশেষজ্ঞ প্রতিনিধি আসামের মুখ্য বন সংরক্ষক বীতেশ ভট্রাচার্য্য, গুহাটির কলেজ অব ভেটেনারী সাইন্সের প্রধান সার্জন ডঃ কুশল কোব্র শর্মা, আসামের গোয়ালপাড়া বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মি: সালমান উদ্দিন চৌধুরী ঢাকায় ফিরে গেছেন বলে জানাগেছে।

Sponsored by Revcontent Breaking News Generate A High-Quality User Experience with Revcontent বন অধিদপ্তর.ঢাকা’র টিম লিডার ও বন্য প্রানী পরির্দশক অসীম কুমার মল্লিকের নেতৃত্বে ২ জন বন কর্মকতা, একজন চিকিৎসক, মহুত (হাতি পালক) ২ জন সহ ১৭ সদস্যের একটি উদ্ধারকারী দল ১ মাস ৯ দিন ধরে বিভিন্ন সংকেত দিয়ে হাতিকে বশ করার চেষ্টা করেছেন। হাতি উদ্ধারকারী বিশেষজ্ঞ দল দীর্ঘ সময় বন্যার পানি এবং হাতি কোন সঙ্কেত মানেনা অজুহাত দেখিয়ে হাতি বধে কার্যকর কোন পদক্ষেপই গ্রহণ না করে পাশ কাটিয়ে গেছেন বলে এলাকার সুশিল সমাজের প্রতিনিধি মনে করেন। অথচ এই হাতি শুকনো জমি, রাস্তা, রেললাইনের উপর অবস্থান নিলেও তাকে অজ্ঞান করার কোন চেষ্টাই করা হয়নি বলে এলাকাবাসী জানান। ভারত এবং বাংলাদেশের বন ও প্রাণী বিশেষজ্ঞ দলের সাথে ৫ আগষ্ট বিকেলে উপজেলা প্রশাসন হাতি নিরাপত্তা বিধানে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পপুলার মোড়ে এ মতবিনিময় সভা করে।

যদিও মতবিনিময় সভার আগে দীর্ঘ সময় বন্য হাতি ঐ এলাকায় শুকনো স্থানে দীর্ঘ সময় অবস্থান করেছে বলে প্রত্যক্ষদর্শীরা জানায়। অবস্থা বেগতি দেখে বিশেষজ্ঞদল ট্যাংকুলাইজিং গান, প্রশিক্ষিত হাতি, তারাকান্দি সারকারখানা থেকে ক্রেন এনে বন্য হাতিকে বধ করার চেষ্টা করলেও সফলতার মুখ দেখেনি। গত দুই দিন বন্য হাতি মাদারগঞ্জের সিধুলী ইউনিয়নের কয়েকটি গ্রামে অবস্থান করে রোববার রাতে আবারো সরিষাবাড়ীর কামরাবাদ ইউনিয়নের ধারাবর্ষা পূর্বপাড়া গ্রামে সোমবার সারা দিন অবস্থান করে। এলাকার লোকজন হাতি আতঙ্কে দিন কাটাচ্ছে বলে জানাগেছে।

এ সম্পর্কিত আরও

Mountain View